মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

অক্টোবরে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস এক্সপো

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:১৯, ১ মে ২০২৪

Google News
অক্টোবরে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস এক্সপো

অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের উদ্যোগে বাংলাদেশ হাইকমিশন, অস্ট্রেলিয়ার সহযোগিতায় আগামী ৩ ও ৪ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস এক্সপো। অস্ট্রেলিয়ার সিডনিতে ইন্টারন্যাশনাল বিজনেস কনভেনশন সেন্টারে এ প্রদর্শনী হবে।

আজ মঙ্গলবার হোটেল ইন্টারকনটিনেন্টালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকেরা। সম্মেলনে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি আব্দুল খান বলেন, বর্তমানে বছরে ১ দশমিক ৫ বিলিয়ন বা ১৫০ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়। গত দুই বছরে অস্ট্রেলিয়ার বাজারে রপ্তানির প্রবৃদ্ধি হয়েছে ৩৩ শতাংশের মতো। সম্ভাবনার দ্বার আরও উন্মোচিত করতে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

আব্দুল খান রতন বলেন, অস্ট্রেলিয়ার বাজারে ৯১ শতাংশ রপ্তানি তৈরি পোশাক খাতের। তবে কৃষি, সামুদ্রিক খাবার, চামড়া, প্লাস্টিক পণ্য, পাটজাত পণ্য, ওষুধ, টাইলস সেবা ও আইটি খাতে ভালো করার সুযোগ আছে। বছরে অন্তত ৮ বিলিয়ন বা ৮০০ কোটি ডলারের রপ্তানি সম্ভব; কিন্তু এই বাজারে চীন ও ভারতের মতো দেশের আধিপত্য। অস্ট্রেলিয়া আমদানিনির্ভর দেশ; রপ্তানি বাড়াতে পণ্য বাজারজাতের বিকল্প নেই।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার ক্লিংটন পোবকে বলেন, ‘বাংলাদেশের জন্য কোনো ধরনের প্রতিবন্ধকতা অস্ট্রেলিয়ার বাজারে নেই। আমরা চাই, বাংলাদেশ থেকে আরও গুণগত মানসম্পন্ন পণ্য আমাদের বাজারে আসুক। আমরাও এ দেশে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখছি।’ এর মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে মনে করেন তিনি।

আয়োজকেরা জানান, প্রদর্শনীতে শতাধিক প্রতিষ্ঠান বাংলাদেশ থেকে অংশ নেবে। অস্ট্রেলিয়ার বাজারে ব্যবসায়িক সম্ভাবনা উন্মোচনে নানা খাতের পণ্য উপস্থাপন করা হবে। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে প্রদর্শনীতে সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী ও সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের পরিচালক শেখ মনোয়ার হোসেন। এ ছাড়া এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএসহ বাংলাদেশের শীর্ষস্থানীয় বাণিজ্যিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের