শনিবার,

০৪ মে ২০২৪,

২১ বৈশাখ ১৪৩১

শনিবার,

০৪ মে ২০২৪,

২১ বৈশাখ ১৪৩১

Radio Today News

মাদ্রাসায় ‘এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স’ এবং ‘আরবি ও ইংরেজি ল্যাঙ্গুয়েজ ক্লাব’ চালু করার নির্দেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৪, ২২ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:৫৯, ২২ এপ্রিল ২০২৪

Google News
মাদ্রাসায় ‘এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স’ এবং ‘আরবি ও ইংরেজি ল্যাঙ্গুয়েজ ক্লাব’ চালু করার নির্দেশ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদ্রাসার শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কো-কারিকুলাম এ্যাক্টিভিটির অংশ হিসাবে সকল ফাজিল ও কামিল মাদরসায় ‘এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স’ এবং ‘আরবি ও ইংরেজি ভাষা ক্লাব’ চালু করার নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। বিশ্ববিদ্যালয়ের কামিল (স্নাতকোত্তর) শিক্ষা প্রশিক্ষণ ও গবেষনা কেন্দ্র থেকে এ সংক্রান্ত বিষয়ে জারিকৃত পৃথক দুটি নির্দেশনায় বলা হয়, আগামী ৩০ জুন এর মধ্যে অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে নিজ অর্থায়নে ‘এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স’ এবং ৩০ মে এর মধ্যে ‘আরবি ও ইংরেজি ভাষা ক্লাব’ চালু করতে হবে। 
 
এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থার প্রেক্ষাপট ও মাদরাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে সামঞ্জস্যতার ক্ষেত্রে মাদরাসা শিক্ষার্থীদের জন্য এ ধরনের ল্যাঙ্গুয়েজ ক্লাব চালু করা সময়োপযোগী সিদ্ধান্ত। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের ক্লাব চালু হলে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে ভাষা চর্চায় দক্ষতা অর্জনে সক্ষম হবে। 

শিক্ষা প্রতিষ্ঠানে ‘এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স’ চালুকরণের বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, আরবি ‘পবিত্র কোরআন ও হাদিসের’ ভাষা এবং ইসলামিক শিক্ষার জ্ঞান আহরনের গুরুত্বপূর্ণ সহায়ক হওয়ায় অন্যান্য ভাষার পাশাপাশি আরবি ভাষা জানা ও চর্চা করা একজন মাদরাসা শিক্ষার্থীর জন্য আবশ্যক। এছাড়াও পশ্চিমাদেশসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশের সাথে সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছে যেখানে ইংরেজী ও আরবী ভাষায় দক্ষতা অর্জন করে এ সকল মেধাবী শিক্ষার্থী দেশ ও দেশের বাহিরে দক্ষ জনশক্তি হিসেবে ভূমিকা রাখতে পারবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ বিষয়ে অধিভুক্ত ফাজিল ও কামিল মাদরাসাকে কার্যকর ভূমিকা পালন করার নির্দেশ দেন তিনি। এছাড়াও বিশ^বিদ্যালয়ের পক্ষ হতে এ সংক্রান্ত সার্বিক সহায়তা করার আশ্বাস প্রদান করেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ।  

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের