শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

Radio Today News

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে দ্রুতই সামরিক সহায়তা পাঠাতে চান বাইডেন

আন্তর্জাতিক

প্রকাশিত: ১১:১৩, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:১৪, ২৩ এপ্রিল ২০২৪

Google News
রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে দ্রুতই সামরিক সহায়তা পাঠাতে চান বাইডেন

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে খুব দ্রুতই নতুন সামরিক সহায়তা পাঠাতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এমনটাই জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিসিবির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্টকে বাইডেন জানিয়েছেন, নতুন সামরিক সাহায্য পাঠাতে তিনি ‘দ্রুত পদক্ষেপ নেবেন’।

সম্প্রতি মার্কিন আইন প্রণেতারা ৬১ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ পাস করার পর তিনি এই কথা জানান।

ইউক্রেনকে সামরিক ও নিরাপত্তা সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। কয়েক মাস ধরে রাজনৈতিক অস্থিরতার পর স্থানীয় সময় গত শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বিলটি অনুমোদন করে। এরপর বিলটি চলে গেছে ডেমোক্র্যাটিক-সংখ্যাগরিষ্ঠ সিনেটে।

গত শনিবার পাস হওয়া ইউক্রেনের জন্য বিলটিতে দেশটিকে ৬০.৮৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে মার্কিন অস্ত্র, মজুত এবং অন্যান্য সুবিধা পুনরায় পূরণ করতে ২৩ বিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে।

ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট পড়ে ৩১১টি। বিপক্ষে ১১২ ভোট পড়ে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই বিল পাস হওয়াকে স্বাগত জানিয়েছিলেন।

এদিকে পাস হওয়া বিল বাস্তবায়নে এখন মার্কিন সিনেটের অনুমোদন প্রয়োজন হবে। শিগগিরই তা সিনেটে তোলা হবে। অবশ্য মার্কিন সিনেটে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ এবং সেখানে তাদেরকে এই বিল পাস করা নিয়ে খুব বেশি চাপের মুখে পড়তে হবে না।

আজ মঙ্গলবার মার্কিন সিনেট প্রাথমিক ভোটের মাধ্যমে নিম্নকক্ষ হাউসের পাসকৃত বিলটি বিবেচনা করা শুরু করবে। পরের সপ্তাহে বিলটি সিনেটে চূড়ান্ত অনুমোদন পেতে পারে। আর এরপরই প্রেসিডেন্ট বাইডেন বিলে সই করবেন। এর ফলে তা আইনে পরিণত হবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের