বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

Radio Today News

কাশ্মীরের স্কুলগুলোতে সকালের প্রার্থনায় জাতীয়সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ১৪ জুন ২০২৪

আপডেট: ১৬:৫৫, ১৪ জুন ২০২৪

Google News
কাশ্মীরের স্কুলগুলোতে সকালের প্রার্থনায় জাতীয়সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের সমস্ত সরকারি বেসরকারি স্কুলগুলোতে সকালের প্রার্থনায় জাতীয়সঙ্গীত পরিবেশনকে বাধ্যতামূলক হিসাবে ঘোষণা করা হয়েছে।

বুধবার স্কুল শিক্ষা দফতরের সচিবের পক্ষ থেকে এক সার্কুলার জারি করে এই নির্দেশ দেওয়া হয়। জারি করা সার্কুলারে বলা হয়, কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বিদ্যালয় শুরুর পূর্বে সকালের সমাবেশে জাতীয়সঙ্গীত পরিবেশন অবশ্যমান্য নিয়মের মধ্যে পড়বে। শিক্ষা দফতরের মতে, পড়ুয়াদের মধ্যে ঐক্য-শৃঙ্খলার বোধ জাগ্রত করার জন্য জাতীয়সঙ্গীত মূল্যবান মাধ্যম হিসাবে প্রমাণিত। কিন্তু জাতীয় সংগীত পরিবেশন বাধ্যতামূলক করার এই নির্দেশিকা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। সংবিধান অনুযায়ী শিক্ষা যৌথ তালিকাভুক্ত। সেই অনুযায়ী বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে শিক্ষানীতি কার্যকর করতে রাজ্যের ভূমিকা থাকে। আর শিক্ষা প্রতিষ্ঠানের প্রার্থনা সঙ্গীতের ক্ষেত্রে স্থানীয় ভাবাবেগ এবং মুল্যবোধকে গুরুত্ব দেওয়া হয়। রামকৃষ্ণ মিশনের স্কুলগুলোতে প্রার্থনা শুরুর পূর্বে উপনিষদের ‘ওঁ সহনাববতু’ শ্লোক পাঠ করা হয়। তাহলে জম্মু কাশ্মীরের ক্ষেত্রে নির্দেশিকা জারি করা হচ্ছে কেন- এমন প্রশ্ন তুলছেন সংশ্লিষ্ট মহল।

তবে বুধবারের এই নির্দেশিকায় প্রার্থনা সঙ্গীতের পাশাপাশি পড়ুয়াদের সামাজিক ও নৈতিক মান উন্নয়নের জন্য পরিবেশ সচেতনতা, মাদক বিরোধী মনোভাব গড়ে তুলতে ১৬টি পরমার্শ দেওয়া হয়েছে স্কুলগুলিকে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের