মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

মরদেহ সংরক্ষণ ও কঙ্কাল চুরি নিয়ে রুল জারি করেছে হাইকোর্ট

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:২২, ৩০ এপ্রিল ২০২৪

Google News
মরদেহ সংরক্ষণ ও কঙ্কাল চুরি নিয়ে রুল জারি করেছে হাইকোর্ট

কবর থেকে কঙ্কাল চুরি ঠেকাতে কেন নির্দেশ দেয়া হবে না এবং কবর দেয়া মরদেহ সংরক্ষণের জন্য কেন আইন প্রণয়ন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সংসদ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ এবং রাজশাহী, কুমিল্লা, সিলেট সিটি করপোরেশন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা রাজশাহী ও সিলেট মহানগর পুলিশের কমিশনার, কুমিল্লার বিভাগীয় পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভূঁইয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে কবর থেকে কঙ্কাল চুরি ঠেকানো ও কবরস্থানে মরদেহ সংরক্ষণের জন্য আইন তৈরির নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভূঁইয়া এ রিট আবেদন করেন।

গোলাম রহমান ভূঁইয়া সাংবাদিকদের বলেন, সিটি কর্পোরেশন এলাকা ও আঞ্চলিক এলাকার কবরস্থান থেকে মরদেহ ও কঙ্কাল চুরির ঘটনা প্রতিনিয়তই ঘটছে। এ বিষয়ে প্রায়শই বিভিন্ন গণমাধ্যমে সেই প্রতিবেদন প্রকাশিত হয়। তাই কবরস্থানগুলো সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছি। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের