শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

Radio Today News

যে কারণে তিন উপজেলায় নির্বাচন স্থগিত

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩১, ২৩ এপ্রিল ২০২৪

Google News
যে কারণে তিন উপজেলায় নির্বাচন স্থগিত

অভিযানে এখনই হচ্ছে না পার্বত্য তিন উপজেলার নির্বাচন সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে পার্বত্য চট্টগ্রামের তিন উপজেলা ভোট আপাতত অনুষ্ঠিত হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

বান্দরবান জেলার এই তিন উপজেলা হলো-রুমা, থানচি ও রোয়াংছড়ি। এসব উপজেলায় পরে ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম।

মঙ্গলবার দুপুরে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন কমিশনে বৈঠকের পর এ কথা বলেন তিনি।

সম্প্রতি পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) বান্দরবানে মাথাচাড়া দিয়ে উঠেছে। সম্প্রতি দুই ব্যাংকে ডাকাতি, এক ব্যাংক কর্মকর্তাকে অপহরণ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্থাপনায় হামলা চালিয়ে কেএনএফের সন্ত্রাসীরা।

এরপরই সশস্ত্র এই গোষ্ঠীর বিরুদ্ধে যৌথ অভিযান শুরু হয়েছে। এরি মধ্যে যৌথ বাহিনীর হাতে কেএনএফের কয়েক সদস্য আটক ও একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

এদিকে এবার চার ধাপে হচ্ছে উপজেলা নির্বাচন। এরি মধ্যে তিন ধাপে ৪২২টি উপজেলার ভোটের তফসিল ঘোষণা করা হয়েছে।

প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে আট মে। আর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে এবং তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে।

এবারের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে নিরাপত্তা আগের থেকে বাড়ানো হবে বলে জানান সচিব জাহাংগীর আলম।

বলেন, উপজেলা নির্বাচনে এবার আগের থেকে আইনশৃঙ্খলা বাহিনীর বেশি সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করার জন্যই এই সিদ্ধান্ত।

এদিকে উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতা থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, যদিও তা মানছেন না কেউ কেউ। ৩৩টি উপজেলায় চেয়ারম্যান পদে স্থানীয় এমপিদের প্রায় অর্ধশত প্রার্থী আছে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর বলেন, নেতার বাইরে স্বজনদের নির্বাচনে অংশ না নেয়ার নির্দেশ আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্ত, এটা আইন নয়।

‘তাই যে কেউ নির্বাচনে আসতে পারে এবং এটা আইনের সাথে সাংঘর্ষিক নয় বলে মনে করে কমিশন,’ বলেন কমিশনের এই কর্মকর্তা।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের