শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

কথা বলতে পারছেন রুশদি, খোলা হয়েছে ভেন্টিলেটর

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২২, ১৪ আগস্ট ২০২২

Google News
কথা বলতে পারছেন রুশদি, খোলা হয়েছে ভেন্টিলেটর

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরিকাঘাতে আহত ঔপন্যাসিক সালমান রুশদির শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে জানিয়েছেন তার এজেন্ট। এক বিবৃতিতে বলা হয়, রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেয়া হয়েছে এবং তিনি কথা বলতে পারছেন।

তার কথা বলার খবর টুইট বার্তায় নিশ্চিত করেছেন রুশদির সহকর্মী লেখক আতিশ তাসিরও।

এদিকে, রুশদির ওপর সন্দেহভাজন হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। হামলাকারী হাদি মাতারকে জামিন না দিয়ে রিমান্ডে নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তবে মাতারকে নির্দোষ দাবি করেছেন আসামিপক্ষের আইনজীবী।

রুশদীর ওপর হামলাকারীর প্রশংসা করেছে ইরানের কট্টরপন্থী কয়েকটি পত্রিকা। তবে, রুশদিকে হত্যাচেষ্টায় ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র দল হেজবুল্লাহ জড়িত নয় বলে দাবি করেছে ইরানের গণমাধ্যম।

রুশদির ওপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চাতুকা শহরে একটি অনুষ্ঠানে বক্তব্য দেয়ার আগে ছুরি হামলার শিকার হন ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদি। তার ঘাড়ে এবং পেটে ছুরিকাঘাত করা হয়। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ায় রুশদির একটি চোখ হারানোর শঙ্কা দেখা দিয়েছে। হাতের স্নায়ু ও লিভারও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছেন চিকিৎসকরা।

তাৎক্ষণিকভাবে হামলাকারী হাদি মাতারকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়। হামলাকারীর উদ্দেশ্য কী ছিলো তা এখনো নিশ্চিত করেনি নিউইয়র্ক পুলিশ।

এ হামলায় রুশদির সাথে থাকা সাক্ষাৎকার গ্রহীতা হেনরি রেসি মাথায় আঘাত পান। তাকে স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়।

মিডনাইটস চিলড্রেন বইয়ের জন্য বিশ্বখ্যাতি পান ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করা লেখক সালমান রুশদি। ১৯৮৮ সালে তার বিতর্কিত উপন্যাস স্যাটানিক ভার্সেস প্রকাশের পর প্রাণনাশের হুমকিতে ৯ বছর আত্মগোপনে ছিলেন বুকার জয়ী এই লেখক।

এ বইয়ের কারণে ১৯৮৯ সালে তার নামে মৃত্যু পরোয়ানা জারি করেছিলেন ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা আয়াতোল্লা রুহোল্লা খোমেনি। তবে পরবর্তীতে এই ঘোষণা থেকে সরে আসে ইরান সরকার।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের