শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

অমর একুশে বইমেলায় কবি যায়েদ ইকবালের কাব্যগ্রন্থ ‌`কান্তার`

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৪, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

Google News
অমর একুশে বইমেলায় কবি যায়েদ ইকবালের কাব্যগ্রন্থ ‌`কান্তার`

অমর একুশে বইমেলা ২০২৩ এ কবি যায়েদ ইকবালের প্রথম কাব্যগ্রন্থ কান্তার প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে সাহিত্যদেশ প্রকাশনী। 

কান্তার কাব্যগ্রন্থটি মোট ২৯টি কবিতার সমন্বয়ে রচিত হয়েছে। গ্রন্থটি মূলত সমসাময়িক বিশ্ব, মানব সভ্যতা, সভ্যতার ইতিবাচক ও নেতিবাচক দিক, বর্তমান সমাজের নানান অসংগতি, মুসলিম বিশ্বের চলমান দুরাবস্থা এবং সর্বোপরি এ দুর্দশা থেকে মক্তির উপায়কে প্রাধান্য দিয়ে রচিত কবিতা নিয়ে সাজানো হয়েছে। 

কান্তার কাব্যগ্রন্থটি পাঠকরা রকমারি থেকে ২৫% ছাড়ে কিনতে পারবেন। এছাড়া সাহিত্যদেশ প্রকাশনীর ২৩৫ ও ২৩৬ নম্বর স্টল থেকে বইটি সংগ্রহ করা যাবে। 

কবি যায়েদ ইকবালের প্রকৃত নাম মো. জয়নাল আবেদীন। তিনি ১৯৮৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরা জেলার কালিগঞ্জ থানার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সোনাতলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। বাবার নাম মো. ইউনুস আলী এবং মায়ের নাম জাকিয়া খাতুন। 

যায়েদ ইকবাল ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে স্নাতক এবং ২০১০ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১৪ সালে তিনি তুর্কি সরকার কর্তৃক (ফুল ফান্ডেড) বৃত্তির জন্য মনোনীত হন এবং ২০১৯ সালে ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে প্রথম হয়ে পুনরায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ইন্তানবুল বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে পিএইচডি করছেন। 

যায়েদ ইকবাল কবিতা লেখার পাশাপাশি গবেষণা ও অনুবাদের কাজ করেন। এ পর্যন্ত আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার ছয়টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তুর্কিশ ভাষা থেকে তার অনূদিত প্রকাশিতব্য প্রথম গ্রন্থ – আরো ন্যায়পরায়ণ এক পৃথিবী সম্ভব।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের