শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

রাজধানীতে চড়া সবজির বাজার, বেড়েছে মুরগির দামও

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:০৬, ২১ অক্টোবর ২০২২

Google News
রাজধানীতে চড়া সবজির বাজার, বেড়েছে মুরগির দামও

রাজধানীর কাঁচাবাজারে আসতে শুরু করেছে শীতকালীন সবজি। তবে দাম বেশ চড়া বলছেন ক্রেতারা। আবার সপ্তাহের ব্যবধানে বেড়েছে মুরগির দামও। সোনালি মুরগি প্রতি কেজি ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। আর ব্রয়লার মুরগির দাম রাখা হচ্ছে প্রতি কেজি ১৮০ টাকা।

কাঁচাবাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এ ছাড়া টমেটো ও গাজর ১২০ টাকা এবং মুলা-বরবটির দাম রাখা হচ্ছে কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকা।

সপ্তাহের ব্যবধানে আবারও বেড়েছে মুরগির দাম। সোনালি মুরগি প্রতি কেজি ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। আর ব্রয়লার মুরগির দাম রাখা হচ্ছে প্রতি কেজি ১৮০ টাকা।

এ ছাড়া খোলা চিনির দাম কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। দাম বৃদ্ধির পরও খোলা চিনির সরবরাহ কম বলছেন ব্যবসায়ীরা। প্যাকেটজাত চিনি নির্ধারিত দামেই বিক্রি হচ্ছে বলে জানান তারা।

বাজারে চালের দামে তেমন পরিবর্তন নেই। গত সপ্তাহের দামেই চাল বিক্রি হচ্ছে বলে জানিয়েছে আড়তদাররা।

দেশের বড় পাইকারি নিত্যপণ্যের বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের ঝাঁজ বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫ থেকে ৬ টাকা। দুর্গাপূজার সময় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা এবং লোডশেডিংয়ের কারণে আমদানিকৃত পেঁয়াজ নষ্ট হওয়ায় এমন পরিস্থিতি বলে দাবি ব্যবসায়ীদের।

এক সপ্তাহ আগেও খাতুনগঞ্জে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছিল কেজি প্রতি ৩৮ এবং দেশি পেঁয়াজ ৩৭ টাকায়। সপ্তাহ ঘুরতেই কেজি প্রতি বেড়েছে ৫ থেকে ৬ টাকা। যার প্রভাব পড়েছে খুচরা পর্যায়েও। পেঁয়াজের এমন অস্বাভাবিক দাম বৃদ্ধিতে দিশেহারা ভোক্তারা।

ব্যাবসায়ীরা বলছেন, দুর্গাপূজার সময় ভারত থেকে পেঁয়াজ আমদানি অনেকটাই বন্ধ ছিল। পূজার আগে আনা পেঁয়াজ দিয়েই চলছিল বাজার। ক্রমাগত লোডশেডিংয়ের কারণে বেশিরভাগ পেঁয়াজ নষ্টের কারণে বাজার কিছুটা অস্থির।

আবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বৃদ্ধিকে কারণ হিসেবে দেখছেন অনেকে। একই সাথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্থাপিত ওজন স্কেলের কারণে আমদানি খরচ বেড়ে যাওয়ায় দাম বাড়ছে বলে দাবি ব্যবসায়ীদের।

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সবচেয়ে বিড়ম্বনায় আছেন খুচরা পর্যায়ের ব্যবসায়ীরা।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের