শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ই-অরেঞ্জের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

বাসস

প্রকাশিত: ০৮:৫৭, ২৭ আগস্ট ২০২১

Google News
ই-অরেঞ্জের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

ফাইল ছবি

অনলাইন মার্কেটিং প্লাটফর্ম ই-অরেঞ্জ এর বিরুদ্ধে ভ্যাট আইনে বৃহস্পতিবার মামলা করেছে ভ্যাট গোয়েন্দা কর্তৃপক্ষ। ১৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন হয়েছে ই-অরেঞ্জের বিরুদ্ধে।  

ভ্যাট গোয়েন্দা পরিচালিত অভিযানে দেখা গেছে ই-অরেঞ্জ অনলাইন প্লাটফর্মে বিভিন্ন পণ্য বিক্রয় করে। কিন্তু তাদের প্রাপ্ত কমিশনের উপর ভ্যাট যথাযথভাবে প্রদান করে না। ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে সম্প্রতি অভিযান পরিচালনা করে এই ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করা হয়।

বৃহস্পতিবার ভ্যাট গোয়ন্দা তদন্ত অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অভিযানে প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে তল্লাশি করে হিসাব বিবরণী জব্দ করা হয়। এতে দেখা যায়, প্রতিষ্ঠানটি একটি নির্দিষ্ট মেয়াদে মোট ২৪৫ কোটি ৭৫ লাখ ৫৩ হাজার ২১৫ টাকার সেবা ও পণ্য ক্রয় করে এবং ২৪৯ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৭১০ টাকার সেবা ও পণ্য বিক্রয় করে। এই সেবা ও পণ্য বিক্রয়ের উপর ই-অরেঞ্জ ৩ কোটি ৮৭ লাখ ৯৮ হাজার ৪৯৫ টাকা কমিশন লাভ করে। প্রাপ্ত কমিশনের উপর ৫ শতাংশ হারে নির্ণীত ভ্যাটের পরিমাণ ১৯ লাখ ৩৯ হাজার ৯২৪ টাকা প্রযোজ্য হলেও প্রতিষ্ঠান মাত্র ৬ লাখ ২৩ হাজার ৭৬৭ টাকা পরিশোধ করেছে।

অনুসন্ধানে দেখা যায় অনলাইন ই-অরেঞ্জ প্রকৃত বিক্রয় তথ্য গোপন করেছে। এতে সরকারের ১৩ লাখ ১৬ হাজার ১৫৮ টাকা ভ্যাট ফাঁকি হয়েছে। ই-অরেঞ্জ ভ্যাট আইন লংঘন করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানায় ভ্যাট গোয়েন্দা কর্তৃপক্ষ।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের