শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

শনিবার,

০৪ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

Radio Today News

তীব্র তাপদাহ : বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪৪, ২২ এপ্রিল ২০২৪

Google News
তীব্র তাপদাহ : বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

তীব্র গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ আদায় করেছে কুষ্টিয়ার কুমারখালীর ধর্মপ্রাণ মানুষেরা। নামাজ শেষে করা হয় বিশেষ মোনাজাতও। আজ সোমবার (২২ এপ্রিল) সকাল পৌনে ৯টার দিকে উপজেলার যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের খড়িলার বিলে খোলা আকাশের নিচে নামাজ আদায় করেন স্থানীয়রা। এতে ইউনিয়নের বল্লভপুর, রসুলপুর, ভবানীপুর, জোতমোড়া ও বরইচারা গ্রামের দুই শতাধিক মানুষ অংশ নেন।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন রসুলপুর মাদরাসার হেফজখানার শিক্ষক মাওলানা মুফতি নাসির উদ্দিন আল ফরিদী। মঙ্গলবার ও বুধবার একই জায়গায় সকাল ৮টায় বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা।

মুফতি নাসির উদ্দিন আল ফরিদী বলেনন, ‘কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, মানুষের সৃষ্ট কোনো পাপের কারণে মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টি না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকার নামাজ আদায় করতেন। এ জন্য আমরা মহান সৃষ্টিকর্তার কাছে তওবা করে ও ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি। ’ 

স্থানীয়রা বলেন, এ বছর অনাবৃষ্টি কারণে মানুষ নাজেহাল হয়ে পড়ে। প্রচণ্ড গরম পড়ছে, মানুষের কষ্ট হচ্ছে, ফসলের ক্ষতি হচ্ছে। এ জন্য সৃষ্টিকর্তার দরবারে বৃষ্টির জন্য নামাজ পড়ে দোয়া করা হয়। আল্লাহর শরণাপন্ন হলে তিনি বিপদ-আপদ, দুঃখকষ্ট, বালা-মুসিবত অবশ্যই দূর করে দেন। দুনিয়ায় আল্লাহর অজস্র কুদরত ও নিদর্শনের মধ্যে বৃষ্টি এক বিশেষ নিদর্শন। বৃষ্টি পরিবেশের ভারসাম্য রক্ষা করে, জমির উর্বরতা বৃদ্ধি করে। বৃষ্টি আল্লাহর খাস রহমতের নিদর্শন।

কুষ্টিয়ার কুমারখালী আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা মামুনুর রশিদ জানান, কয়েক দিন ধরে সকালে ৩৩-৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের