বৃহস্পতিবার,

১৬ মে ২০২৪,

২ জ্যৈষ্ঠ ১৪৩১

বৃহস্পতিবার,

১৬ মে ২০২৪,

২ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়তে পারে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৩১, ২৯ এপ্রিল ২০২৪

Google News
তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়তে পারে

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া অতি তীব্র তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়তে পারে। সোমবার (২৯ এপ্রিল) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

ঢাকায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এতে ৫৮ বছরের রেকর্ড প্রায় ছুঁইছুঁই করছে। কেননা ২০২৩ সালে আগের ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সে বছরের ১৬ এপ্রিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা গত বছরের ১৭ এপ্রিলের সমান। এর আগে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সে বছরের ২১ মে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই স্থানে ১৯৯৫ সালে থার্মোমিটারের পারদ উঠেছিল ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

ঢাকায় ১৯৬৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ রেকর্ড এখনও ভাঙেনি। আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এ অবস্থায় মঙ্গলবার (৩০ এপ্রিল) সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।  

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের