শুক্রবার,

০৩ মে ২০২৪,

১৯ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

০৩ মে ২০২৪,

১৯ বৈশাখ ১৪৩১

Radio Today News

কুমিল্লার আওয়ামীলীগ নেতা আফজল খানের জীবনাবসান

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪২, ১৬ নভেম্বর ২০২১

আপডেট: ০৪:৩৬, ১৭ নভেম্বর ২০২১

Google News
কুমিল্লার আওয়ামীলীগ নেতা আফজল খানের জীবনাবসান

অধ্যক্ষ আফজল খান (ফাইল ছবি)

কুমিল্লার বর্ষীয়ান আওয়ামীলীগ নেতা, জেলা চৌদ্দ দলের সমন্বয়ক, বহু শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আফজল খান এডভোকেট আর নেই।

আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) বেলা আড়াউটায় ঢাকার এ এম জেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। 

কুমিল্লা অঞ্চলের নেতা হলেও জাতীয় ভাবে নানা কারনে আলোচিত এ নেতা ১৯৪৫ সালের ১০ ফেব্রুয়ারি কুমিল্লা শহরের রামমালা রোডস্থ পৈত্রিক বাড়িতে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে যুক্ত হন। বাষট্টির শিক্ষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, উনসত্তরের গণ আন্দোলন এবং একাত্তুরের মহান মুক্তিযুদ্ধে তার অবদান অনশিকার্য। ১৯৬৫ সালে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ভিপি নির্বাচিত হন। রাজনৈতিক কারনে আফজল খান অনেকবার কারাবরন করেন এবং নির্যাতন ভোগ করেন।  

মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যক্ষ আফজল খান হাতিমারা কামালনগর ক্যাম্পের কমাণ্ডারের দায়িত্ব পান করেন। আফজল খান রাজনৈতিক জীবনে কুমিল্লা শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকও। পরবর্তীতে তিনি জেলা আওয়ামীলীগের যুগ্মআহবায়ক হন। ছিলেন কুমিল্লা জেলা ১৪ দলের সমন্বয়ক। কুমিল্লায় আওয়ামীলীগের গ্রুপিংয়ের কারনে তিনি জাতীয়ভাবেও আলোচিত ছিলেন। 

অধ্যক্ষ আফজল খানের মৃত্যুতে কুমিল্লার রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। বর্ষিয়ান এই নেতা মৃত্যু রাজনৈতিক অঙ্গনে এক ইতিহাসের যবানিকা হলো। 

বুধবার বাদ জোহর কুমিল্লা টাউন হল মাঠে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। 

রেডিওটুডে নিউজ/জেএফ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের