শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঘন্টার পর ঘন্টা সার্ভার দুর্বল, অনলাইনে ট্রেনের টিকিট কাটতে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৮:০৭, ১৪ জুলাই ২০২১

আপডেট: ২০:৫৪, ১৪ জুলাই ২০২১

Google News
ঘন্টার পর ঘন্টা সার্ভার দুর্বল, অনলাইনে ট্রেনের টিকিট কাটতে দুর্ভোগ

সার্ভার দুর্বল, অনলাইনে ট্রেনের টিকিট কাটতে দুর্ভোগ

কুরবানীর ঈদকে সামনে রেখে এবং দেশের আর্থসামাজিক উন্নয়ন বজায় রাখার স্বার্থে চলমান কঠোর বিধিনিষেধ ৮ দিনের জন্য শিথিল করেছে সরকার। ফলে স্বাস্থ্যবিধি মেনে সবকিছুই অর্থাৎ গণপরিবহন ও ট্রেন, লঞ্চ চলাচল করবে।

ঈদকে সামনে রেখে মধ্যরাত থেকে সারাদেশে ট্রেন চলাচল শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। করোনা মহামারি বিবেচনায় অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন পরিচালনা করা হবে। শুধু কমিউটার ট্রেন ছাড়া সব ধরনের টিকিট অনলাইনে বিক্রি হবে।

পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার (১৩ জুলাই) বিকেল থেকে টিকিট বিক্রি শুরুর কথা থাকলে তা আজ সকাল ৮টা থেকে শুরু হয়। তবে ঘন্টার পর ঘন্টা সার্ভার দুর্বল এবং ধীরগতি থাকায় অনলাইন থেকে টিকিট কাটতে না পারার অভিযোগ সাধারণ যাত্রীদের।

বুধবার (১৪ জুলাই) সকালে কমলাপুর স্টেশন ম্যানেজারের কক্ষে গিয়ে দেখা গেছে, অনেকেই অভিযোগ করছেন সার্ভারে প্রবেশ করা যাচ্ছে না। যে কারণে টিকিট নিতে পারছেন না তারা। এসময় কাউন্টার মাস্টার তাদেরকে আশ্বস্ত করেন- বার বার ট্রাই করলে টিকিট পেয়ে যাবেন। লাখ লাখ টিকিট প্রত্যাশী একসঙ্গে চেষ্টা করার কারণে এই সমস্যা হচ্ছে।

কমলাপুর স্টেশনের প্ল্যাটফর্মে গিয়ে দেখা যায়, কয়েকটি ট্রেন দাঁড়িয়ে আছে। মধ্যরাতের পর থেকে তারা যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা দিবে। স্টেশন ম্যানেজার মাসুদ জানান, তারা সব ধরণের প্রস্তুতি শেষ করেছেন। মাস্ক ছাড়া এবং স্বাস্থ্যবিধি অনুসরণ না করলে কোনো যাত্রীকে প্রবেশ করতে দেওয়া হবে না। স্বাস্থ্যবিধি পালন করতে সব ধরণের প্রস্তুতি নেওয়া হবে।

রেলওয়ে সূত্র জানায়, তারা স্বাভাবিক সময়ে প্রতিদিন মাত্র একদিনের জন্য অগ্রিম টিকিট বিক্রি করতেন। কিন্তু আজ একসঙ্গে চার দিনের জন্য টিকিট দেওয়া হচ্ছে। সে হিসেবে ১৫, ১৬, ১৭ ও ১৮ জুলাইয়ের টিকিট আজ একসঙ্গে অনলাইনে দেওয়া হয়েছে।

এজন্যই হাজার হাজার মানুষ একসঙ্গে সার্ভারে প্রবেশ করার চেষ্টা করছে। ফলে হিট বেশি পড়ায় এই সমস্যাটি হচ্ছে। তবে অনেকেই এর মধ্যেও টিকিট পেয়েছে বলেও দাবি রেলওয়ে কর্তৃপক্ষের।

কমলাপুর রেল স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, আজ সকাল ৮টায় অনলাইনের সব টিকিটি দেওয়া হয়েছে। কোনো টিকিট কাউন্টার থেকে বিক্রি হবে না। সুতরাং সবাইকে নিশ্চিত থাকা দরকার তারা অনলাইন থেকেই টিকিট পাবেন।

কেননা আমরা অগ্রিম একদিনের জন্যে টিকিট বিক্রি করতাম। কিন্তু আজ একসঙ্গে চার দিনের অগ্রিম টিকিট ছাড়া হয়েছে। মানুষও ঈদে বাড়ি যাওয়ার জন্য একসঙ্গে সার্ভারে প্রবেশ করার চেষ্টা করছে।

যে কারণে আমাদের সার্ভার সবসময় লোড নিতে পারছে না। তবে একটি টিকিটও কাউন্টারে দেওয়া হবে না। অনলাইনের মাধ্যমেই সব টিকিট দেওয়া হবে। এক্ষেত্রে একবার না পেলে বার বার চেষ্টা করার পরামর্শ দেন তিনি।

প্রতিদিন আমাদের ৭২টি ট্রেন যাতায়াত করবে। এখন এই ট্রেনগুলোতে যাওয়া ও আসার টিকিটের জন্য সবাই একসঙ্গে চেষ্টা করছে।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের