শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

মুন্সিগঞ্জে প্রাচীন বৌদ্ধ নগরীর সন্ধানে খনন কাজ শুরু

ফারহানা মির্জা, মুন্সিগঞ্জ

প্রকাশিত: ২৩:৪৪, ৭ জানুয়ারি ২০২২

Google News
মুন্সিগঞ্জে প্রাচীন বৌদ্ধ নগরীর সন্ধানে খনন কাজ শুরু

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার আব্দুল্লাহপুর ইউনিয়নের নাটেশ্বরে মাটির নিচে আবিস্কৃত হাজার বছরের প্রাচীন বৌদ্ধ নগরীতে শুক্রবার নতুন করে খননকাজ শুরু হয়েছে। গবেষকেরা মনে করছেন, আরও নতুন আবিষ্কারে সমৃদ্ধ হবে বাংলার ইতিহাস। মাটির নিচ থেকে আরও নতুন প্রত্ননিদর্শন বের করতে ১০ম বছরের মত এই খননকাজ শুরু হয়েছে। 

শুক্রবার (৭ জানুয়ারি) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই খনন কাজের  উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

উদ্বোধন শেষে সম্পূর্ণ খনন এলাকা পরিদর্শন করেন অতিথিবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ- উল-আলম লেনিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পন্ডিত, প্রকল্পের গবেষণা পরিচালক ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড.সুফি মুস্তাফিজুর রহমান প্রমূখ।

পরে সদর উপজেলার রঘুরামপুরে বিক্রমপুরী বৌদ্ধ বিহার উন্মুক্ত জাদুঘরে ভোজনালয় উদ্বোধন করেন অতিথিবৃন্দ। পর্যটকদের সুবিধার্থে এই ভোজনালয় উদ্বোধন করা হয়।

এর আগেই হাজার বছরের প্রাচীন ও দুষ্পাপ্য নিদর্শন আবিষ্কার করা হয়। পুরাকীর্তি বের করে আনার এই আয়োজন দেখতে আসছেন কৌতুহলী অনেকে। সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ব ঐতিহ্যের অংশ হতে যাচ্ছে বিক্রমপুরের প্রত্নসম্পদ।

বিক্রমপুরকে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের রাজধানী উল্লেখ করে শুক্রবার খননকাজ উদ্বোধনের পর সংস্কৃতি সচিব বলেন, বিক্রমপুর ঘিরে প্রত্নশিল্পে সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে।

এখানকার প্রায় ১০ একর জায়গা জুড়ে চলছে এই প্রত্নখনন। ৭৮০ থেকে ১২২৩ খ্রিষ্টাব্দ সময়ের নানা প্রত্ন নিদর্শন এরই মধ্যে আবিষ্কার হয়েছে। আরও নতুন নিদর্শনের সন্ধানে এভাবেই চলছে খনন কাজ। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের