বুধবার,

১৫ মে ২০২৪,

১ জ্যৈষ্ঠ ১৪৩১

বুধবার,

১৫ মে ২০২৪,

১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ আইএমএফের

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩৪, ২৯ এপ্রিল ২০২৪

Google News
ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ আইএমএফের

ব্যাংক খাতের আর্থিক অবস্থা তদারকিতে পরিদর্শন ব্যবস্থা অব্যাহত রাখা এবং মন্দ ও ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সফররত আইএমএফের প্রতিনিধিদল এ পরামর্শ দিয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

 বৈঠকে আইএমএফের পক্ষ থেকে ব্যাংকগুলোর অনিয়ম-দুর্নীতি ও ঋণ কেলেঙ্কারি ঠেকাতে পরিদর্শন কার্যক্রম বাড়ানো তাগিদ দেওয়া হয়। বৈঠকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বড় বড় ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের কারণে ব্যাংকে মন্দ ঋণ বা ঝুঁকিপূর্ণ সম্পদ বেড়েই চলছে। তাই যেসব ব্যাংক সমস্যায় আছে ওইসব ব্যাংকের আমানতও ঝুঁকির মধ্যে আছে বলে মনে করছে আইএমএফ। এমন অবস্থায় ব্যাংকগুলো ঝুঁকিপূর্ণ সম্পদের পূর্ণাঙ্গ প্রতিবেদন গ্রাহকদের জন্য প্রকাশ করতে পরামর্শ দিয়েছে ঋণ সংস্থাটি। তাদের মতে, এসব প্রতিবেদন প্রকাশ হলে গ্রাহকরা দেখে বুঝে-শুনে নিরাপত্তা নিশ্চিত হয়ে আমানত রাখার বিষয় সিদ্ধান্ত নিতে পারবে।

বৈঠকে ছিলেন বাংলাদেশ ব্যাংকের এমন একজন কর্মকর্তা জানান, আইএমএফের পরামর্শ অনুযায়ী ব্যাংকের খারাপ সম্পদের তথ্য প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। আমরা এরই মধ্যে অনেক তথ্য প্রকাশ করেছি। তিনি বলেন, আইএমএপ আরও কিছু তথ্যও প্রকাশ করার পরামর্শ দিয়েছিল, সেসব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছে প্রতিনিধি দল।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের