শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

অনলাইনে আয়কর নিবন্ধন ৬৭ হাজার ছাড়িয়েছে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪০, ২৭ নভেম্বর ২০২১

আপডেট: ২৩:১৭, ২৭ নভেম্বর ২০২১

Google News
অনলাইনে আয়কর নিবন্ধন ৬৭ হাজার ছাড়িয়েছে

ফাইল ছবি

ঘরে বসে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে গত ১০ অক্টোবর ই-রিটার্নের ব্যবস্থা চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কর অফিসে আসা-যাওয়ার বাড়তি ঝামেলা এড়াতে এনবিআর শুরু থেকেই ই-রিটার্ন সিস্টেমে আয়কর বিবরণী দাখিলে জোড় দিচ্ছে। এনবিআরের ওয়েবসাইটে গিয়ে যে কোনো করদাতা রেজিস্ট্রেশন করে রিটার্ন দাখিল করতে পারছেন।

এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন জানিয়েছেন, দেড় মাসে এরইমধ্যে ৬৭ হাজারের বেশি করদাতা ই-রিটার্ন সিস্টেমে রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ৩০ হাজারের বেশি করদাতা অনলাইন রিটার্ন দাাখিলও করেছেন।

যেভাবে নিবন্ধন করবেন
ই-রিটার্ন দিতে চাইলে প্রথমে এনবিআরের ওয়েবসাইটের নিবন্ধন অপশনে গিয়ে প্রথমে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) দিতে হবে। এরপর নিজের নামে নিবন্ধিত মুঠোফোন নম্বর দিয়ে ক্যাপচা লিখে সত্যতা যাচাই করবেন। এরপর স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয়পত্র, টিআইএন নম্বর, মোবাইল ফোনের তথ্য যাচাই করে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে। এ প্রক্রিয়ায় নিজের জন্য একটি পাসওয়ার্ড সেট করতে হবে। এভাবে হয়ে যাবে ই-রিটার্ন নিবন্ধন।

যেভাবে পেমেন্ট করে ই-রিটার্ন দেবেন
টিআইএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে সিস্টেমে ঢুকে কয়েকটি ক্লিকেই রিটার্ন দিতে পারবেন। সিস্টেম থেকেই জিজ্ঞাসা করা হবে, করযোগ্য আয় আছে কি না। এ ছাড়া বাড়ি-গাড়ি আছে কি না, কিংবা ৪০ লাখ টাকার বেশি সম্পদ আছে কি না। এসবের উত্তর যদি ‘না’ হয় তাহলে এনবিআরের ওই সিস্টেমই আপনার রিটার্ন তৈরি করে দেখাবে। আপনি শুধু তা চেক করে সাবমিট করবেন।

এক্ষেত্রে যাদের ই-টিআইএন আছে, তাদের রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। তবে যাদের করের পরিমাণ বেশি কিংবা অগ্রিম আয়কর দিয়েছেন, তারা আপাতত ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করতে পারবেন না।

এছাড়া যাদের করের পরিমাণ কম ১০-২০ হাজার টাকা; তারা বিকাশে কর দিতে পারবেন। অনলাইনে ই-রিটার্ন দেওয়ার সময় বিকাশের মাধ্যমে করের টাকা পরিশোধ করতে পারবেন।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের