শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

উপমহাদেশের সুরের রাণী রুনা লায়লার জন্মদিন আজ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪২, ১৭ নভেম্বর ২০২১

আপডেট: ২১:৪৬, ১৭ নভেম্বর ২০২১

Google News
উপমহাদেশের সুরের রাণী রুনা লায়লার জন্মদিন আজ

রুনা লায়লা (ফাইল ছবি)

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লা। দীর্ঘ সংগীত জীবনে ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন এই গুণী তারকা শিল্পী। বাংলা প্লেব্যাক গানের দিকপাল রুনা লায়লা।

প্রথিতযশা এই সংগীতশিল্পীর ৬৯ তম জন্মদিন আজ। ১৯৫২ সালের এইদিনে সিলেটে জন্মগ্রহণ করেন রুনা লায়লা। বিশেষ এই দিনটিকে ঘিরে সামাজিক মাধ্যমে ভক্ত-অনুরাগী, গানসংশ্লিষ্ট কাছের মানুষ ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা-শুভকামনায় সিক্ত হচ্ছেন কিংবদন্তি এই গায়িকা।

করোনা পরিস্থিতি বিবেচনা করে এবার জন্মদিন ঘিরে বড় কোনো আয়োজন রাখছেন না রুনা লায়লা। জন্মদিনে ভক্ত ও সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন তিনি। মহামারি এই করোনা থেকে মুক্ত হয়ে সবাই নতুন পৃথিবী দেখবে বলেও প্রত্যাশা করেছেন এই শিল্পী।

বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সংগীতের জন্য বিখ্যাত তিনি। তবে বাংলাদেশের বাইরে গজলশিল্পী হিসেবে দক্ষিণ এশিয়ার অন্য দেশে তার সুনাম আছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই তিনি চলচ্চিত্রের গায়িকা হিসেবে কাজ শুরু করেন।

১৯৬৬ সালে উর্দু চলচ্চিত্র হাম দোনোতে গান গেয়ে সংগীতের ভূবনে যাত্রা শুরু করেন রুনা লায়লা। একে একে গান গেয়েছেন স্বরলিপি, দি রেইন, দি ফাদার, কসাই, দুই পয়সার আলতা, রজনীগন্ধা, দুই জীবন, বেদের মেয়ে জোছনা, অন্তরে অন্তরে, সত্যের মৃত্য নেই এর মত অসংখ্য কালজয়ী সিনেমায়। অর্জন করেছেন স্বাধীনতা পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সায়গল পুরস্কার, দাদা সাহেব ফালকে এওয়ার্ড সহ বহু সম্মাননা।

বাংলাদেশ ছাড়াও ভারতীয় এবং পাকিস্তানি চলচ্চিত্রের অনেক গানে কণ্ঠ দিয়েছেন রুনা। উপমহাদেশের সব দেশে সমান জনপ্রিয় রুনা লায়লা এখনো গান গাইছেন সমান তালে, কুড়িয়ে যাচ্ছেন মানুষের ভালবাসা।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের