শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাবা-মায়ের করণীয়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৩, ১০ সেপ্টেম্বর ২০২১

Google News
সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাবা-মায়ের করণীয়

প্রতীকী ছবি

জীবাণু গঠিত রোগ থেকে বাঁচতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মানবদেহের ইমিউনিটি সিস্টেম। রোগ সৃষ্টিকারী জীবাণু বা এই জাতীয় পদার্থের বিরুদ্ধে আমাদের দেহে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠে তাকেই বলা হয় অনাক্রমনতা বা ইমিউনিটি সিস্টেম।
 
প্রত্যেক বাবা-মা চান তাদের বাচ্চাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালোভাবে গড়ে উঠুক। শিশুরা ভিতর থেকে শক্তিশালী হয়ে উঠুক যেন চট করে অসুস্থ না হয়ে পরে।

করোনার এই  অতিমারি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বিষয়টি নিয়ে আরও সচেতন হওয়া জরুরি। কিছু কাজ এবং খাবারের নিয়ম মেনে বাচ্চাদের ইমিউনিটি বাড়ানো যায়।

চলুন জেনে নেয়া যাক সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাবা-মায়ের যা যা করণীয়-

১। প্রতিদিন বাচ্চাদেরকে কিছু সময়ের জন্য হলেও  সূর্যের আলোতে নিতে হবে। সূর্যের আলো শরীরে খুব ভালভাবে ভিটামিন-ডি তৈরি করে এবং শিশুদের  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২। বারবার পানি পান করাতে হবে। ছোট থেকে নিজেই যেন পানি খাওয়ার অভ্যাস করে। শরীর প্রয়োজনীয় পানি পেলে অনেক রোগের সঙ্গে লড়তে সক্ষম হয়।

৩। ঘড়ি ধরে ঘুমাতে যাওয়ার অভ্যাসও ছোটবেলায় করিয়ে দেওয়া জরুরি। পর্যাপ্ত ঘুম না পেলে হাজার নিয়ম মেনেও লাভ হয় না। সুস্থ থাকার জন্য রাতে ৮ ঘণ্টা ঘুম অতি প্রয়োজনীয়।

৪। পরিচ্ছন্নতা সম্পর্কে সঠিকভাবে ধারনা দিতে হবে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য জরুরি। খাওয়ার আগে হাত ধোয়া, খেলে এসে হাত-মুখ পরিষ্কার করার অভ্যাস যেন প্রথম থেকেই হয়ে যায়।

৫। ফাইবার যুক্ত খাবার বেশি খাওয়াতে হবে। রোজ ঘরোয়া খাবারে ডাল, সবজি এসব ফাইবার যুক্ত খাবার রাখতে হবে। তাতে হজমশক্তি বাড়বে। প্রতিরোধ ক্ষমতাও বেশি হবে।

৬। খাবারের তালিকায় ফলমূল এবং প্রচুর প্রোটিন যুক্ত খাবার রাখতে হবে যা শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের