শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

শরীর সুস্থ্য রাখতে সাদা লবনের পরির্বতে খেতে পারেন বিট লবণ

সানজিদা যুথী

প্রকাশিত: ০১:২২, ১২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০১:৩৭, ১২ সেপ্টেম্বর ২০২১

Google News
শরীর সুস্থ্য রাখতে সাদা লবনের পরির্বতে খেতে পারেন বিট লবণ

ছবি: সংগৃহীত

যে কোনো সুস্বাদু খাবারের যদি ঠিকঠাক লবণ না হয় তাহলে সেই খাবারের পুরো স্বাদই নষ্ট হয়ে যায়। আমরা সাধারনত রান্নার ক্ষেত্রে বেশিরভাগ সময়েই সাদা লবণ ব্যবহার করে থাকি। দুই একটি খাবারে হয় কখনও কখনও বিট লবণ খেয়ে থাকি। কিন্তু আমরা হয়তো অনেকেই জানি না যে বিট লবণে রয়েছে কতটা উপকারিতা। এই বিট লবণে যে আমাদের শারীরিক অনেক সমস্যা এবং রোগ থেকে সহজেই মুক্তি দিতে পারে সে সম্পর্কে হয়ত ধারনা নেই। আজ আমরা জানবো কি উপকারিতা রয়েছে বিট লবণে।

আপনি যদি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে চান তাহলে নিয়মিত খেতে পারেন বিট লবণ। এটি শরীরের কোষগুলোতে সঠিক পরিমানে পুষ্টি সরবারাহ করে থাকে, ফলে মেদ থাকে নিয়ন্ত্রনে। এছাড়া বদহজম হয়ে যদি বমি বমি ভাব হয় তাহলে একটু বিট লবণ খেলে এ সমস্যা কমবে। এটি শরীরের হজম শক্তি বাড়ায়। এছাড়া হাড়ের ক্ষয়রোধ করতেও নিয়মিত বিট লবণ খেতে পারেন, কারন এটি হাড়কে মজবুত করে। বিট লবণ খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রনে থাকে। তাই যাদের ডায়াবেটিস আছে তারা সাদা লবণ না খেয়ে সব খাবারের সাথে বিট লবণ খেতে পারেন।

এছাড়া শারীরিক দুর্বলতা কাটাতেও এই লবন বেশ কাজে দেয় কারন এতে সোডিয়াম বেশি থাকায় শরীর অনেক বেশি তরতাজা হয়ে উঠে। তাই নিত্য দিনের যেসব খাবারে সাদা লবণ দেয়া হয়, সেইসব খাবারে সাদা লবণ না দিয়ে বিট লবণ দিতে পারেন। এমনকি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে সামান্য পরিমান বিট লবণ মিলিয়ে খেতে পারেন। এতে আপনার রোগব্যাধি দূর হবে। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের