শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঢাকা মেডিকেলে মৃতদেহ সংরক্ষণে নতুন হিমাগার দিয়েছে আইসিআরসি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৮:৪৫, ১৪ অক্টোবর ২০২১

Google News
ঢাকা মেডিকেলে মৃতদেহ সংরক্ষণে নতুন হিমাগার দিয়েছে আইসিআরসি

ঢাকা মেডিকেলে মৃতদেহ সংরক্ষণে নতুন হিমাগার দিয়েছে আইসিআরসি

গণমৃত্যু ব্যবস্থাপণায় দীর্ঘমেয়াদী অবকাঠামো তৈরিতে সহায়তার অংশ হিসেবে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে মৃতদেহ সংরক্ষণের জন্য একটি হিমাগার ইউনিট প্রদান করেছে আর্ন্তজাতিক রেড ক্রিসেন্ট কমিটি (আইসিআরসি)। এ হিমাগার ইউনিট কম তাপমাত্রায় নিরাপদে মৃতদেহগুলোকে সংরক্ষণের সক্ষমতা বাড়াবে, যা হাসপাতালের উপর চাপ কমাবে এবং মৃতদের মর্যাদা রক্ষা করবে।

বৃহস্পতিবার ঢাকার আইসিআরসি কার্ালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারির মতো জরুরি অবস্থা এবং সংকটকালীন পরিস্থিতিতে মৃতদের যথাযথ ও মর্যাদাপূর্ণ ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মৃত ব্যক্তির মর্যাদা সংরক্ষণ  তার পরিবারের ব্যথা কমাতে সাহায্য করে, পাশাপাশি ব্যবস্থাপণাজনিত কোন ভুলের কারণে মানুষ যেন নিখোঁজ না হয়ে যায় সে বিষয়টি নিশ্চিত করতেও এটি সহায়তা করবে। 

এই হিমাগারের গুরুত্ব ব্যাখা করে আইসিআরসি ফরেনসিক বিশেষজ্ঞ জেনি হিউজ বলেন, ‘দুর্যোগ ও জরুরি অবস্থার সময়, অবকাঠামোগুলো বাড়তি চাপে অকার্যকর হয়ে যেতে পারে। বর্তমান মহামারি আন্তর্জাতিকভাবে তুলে ধরেছে গণমৃত্যুর ঘটনা ব্যবস্থাপনায় উন্নতি ও সক্ষমতা আরো বাড়াতে খুব বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন, যাতে নিহতরা  নিখোঁজ না হয়, মৃতদের অব্যবস্থাপনার শিকার হতে না হয়, শোকগ্রস্ত পরিবারগুলো যেন যথাযথ সম্মান পান এবং স্বাস্থ্যকর্মীদের যেন অযৌক্তিক  ঝুঁকিতে রাখা না হয়।
২০২১ থেকে আইসিআরসি মৃতদেহ বহনের জন্য ৪১৫৫ টি বডি ব্যাগ, ২০ টি জরুরি কীট এবং ৯৯৪৫৬টি বিভিন্ন ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম(পিপিই) প্রদান করেছে।

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের