শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

সব দেশের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনার অধিকার আছে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৮, ১৬ আগস্ট ২০২২

Google News
সব দেশের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনার অধিকার আছে: ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআইয়ের প্রধান মোহাম্মদ ইসলামি বলেছেন, শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনার অধিকার বিশ্বের সব দেশের রয়েছে এবং বিশ্বের কয়েকটি দেশের চাপ সত্ত্বেও ইরান পরমাণু প্রযুক্তির ক্ষেত্রে শুধুমাত্র সেই অধিকার চর্চা করছে।

তিনি বলেন, পরমাণু প্রযুক্তি অর্জন করা যেকোনো দেশের বৈধ অধিকার। কিন্তু কয়েকটি দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে তাদের ভেটো ক্ষমতাকে ব্যবহার করে ইরানের ন্যায্য ও শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি বাধাগ্রস্ত করার চেষ্টা করছে।

তিনি জানান, তার দেশের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে নানা ধরনের বানোয়াট ও বাহুল্য অভিযোগ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র বোর্ড অব গভর্নর্স এবং নিরাপত্তা পরিষদে পাঠানো হয়েছে। এ কারণেই তেহরানের র বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মোহাম্মদ ইসলামি আরো বলেন, আন্তর্জাতিক অঙ্গন থেকে বিভিন্ন রকমের বাধা সত্বেও ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গত ২৫ বছর ধরে পরমাণু কর্মসূচি উন্নয়নের ব্যাপারে বারবার তাগিদ দিয়েছেন। এজন্য ইরানের আণবিক শক্তি সংস্থা পূর্ণাঙ্গ কৌশলগত ডকুমেন্ট গ্রহণ করেছে এবং শান্তিপূর্ণ ব্যবহারের জন্য পরমাণু প্রযুক্তি উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের