শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

চীনের হুঁশিয়ারি: ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে যুক্তরাষ্ট্রকে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৩, ৪ অক্টোবর ২০২২

আপডেট: ১৫:৪৩, ৪ অক্টোবর ২০২২

Google News
চীনের হুঁশিয়ারি: ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে যুক্তরাষ্ট্রকে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে

চীন মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছিল- পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা সহ- যদি এটি ইউক্রেনকে উত্তর আটলান্টিক চুক্তি সংস্থায় (ন্যাটো) যোগদানের অনুমতি দেয় তবে রাশিয়ার সাথে দেশটির বিরোধে ৩০ সদস্যের জোটকে আঁকতে পারে।

রাষ্ট্রীয় মালিকানাধীন গ্লোবাল টাইমস-এর রবিবারের সম্পাদকীয়তে, বেইজিং সতর্ক করেছে যে দেশটিকে জোটে যোগ দেওয়ার অনুমতি দেওয়া - যেমন ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি অনুরোধ করেছেন-সংঘাতে অনিবার্য বৃদ্ধি ঘটবে, যা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকিকে প্ররোচিত করবে। পশ্চিমের বিরুদ্ধে।

যদিও অসম্ভাব্য—ইউ.এস. জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গত সপ্তাহে হোয়াইট হাউসের একটি প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন যে ন্যাটোর উচিত দেশটিকে জোটে যাওয়ার অনুমতি দেওয়ার বিষয়ে আলোচনা বিলম্বিত করা - সংবাদপত্রটি সতর্ক করেছে "সকল ইউরোপীয় দেশগুলি সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের ছায়ায় কাঁপবে" যদি এটি সংঘটিত হয়, এবং পশ্চিমা জোটকে পূর্ব ইউরোপে তার দীর্ঘস্থায়ী সম্পৃক্ততা থেকে সরে আসার আহ্বান জানায়।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে ১৫ সেপ্টেম্বর দেখা যাচ্ছে৷ চীন রবিবারের সম্পাদকীয়তে মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে যে এটি ইউক্রেনকে উত্তর আটলান্টিক চুক্তিতে যোগদানের অনুমতি দিলে - পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা সহ - এটি মারাত্মক পরিণতির মুখোমুখি হতে পারে৷ অর্গানাইজেশন (ন্যাটো), রাশিয়ার সাথে দেশটির বিরোধে ৩০ সদস্যের জোটকে আঁকছে।

আটলান্টিক কাউন্সিলের গ্লোবাল চায়না হাবের সিনিয়র ডিরেক্টর ডেভিড শুলম্যান নিউজউইককে বলেছেন যে, গ্লোবাল টাইমস সম্পাদকীয়টি বেইজিং থেকে যুদ্ধ শেষ করার ইচ্ছা হিসাবে পড়া উচিত নয়, বরং পশ্চিমের কাছে রাশিয়ার অবস্থান থেকে সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে যে ইউ.এস. এবং ন্যাটো এই সংঘাতের জন্য দায়ী, এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বৈধ ছিল এই অজুহাতে যে এটি দেশে ন্যাটোর সম্প্রসারণের দ্বারা হুমকির সম্মুখীন হয়েছিল।

চীন বৈধভাবে যুদ্ধের সমাপ্তি চায়, কারণ এটি তার কৌশলগত লক্ষ্য পূরণ করে না এবং বেইজিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার রাশিয়ার পক্ষে যুদ্ধটি স্পষ্টতই ভালো যাচ্ছে না," শুলম্যান একটি ইমেলে লিখেছেন। "কিন্তু পুতিনের পক্ষ থেকে কোনও পরিবর্তনকে উত্সাহিত করার পরিবর্তে, শি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর দোষ দ্বিগুণ করে চলেছেন কারণ খারাপ অভিনেতারা কোনওভাবে পুতিনকে ক্রমবর্ধমান পশ্চিমাদের হুমকি দিতে বাধ্য করছে৷ দুর্ভাগ্যবশত, আমাদের শি জিনপিংয়ের কাছ থেকে চীনের অনুমিত ব্যবহার করার জন্য কোনও উল্লেখযোগ্য প্রচেষ্টা আশা করা উচিত নয়৷ রাশিয়ার কাছ থেকে আরও দায়িত্বশীল পদক্ষেপকে উত্সাহিত করতে রাশিয়ার সাথে লিভারেজ।"

যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত যুদ্ধে সরাসরি সামরিক জড়িত থাকার বিষয়টি এড়িয়ে গেছে, কংগ্রেস গত সপ্তাহের শেষের দিকে যুদ্ধের প্রচেষ্টায় অতিরিক্ত সহায়তার জন্য প্রায় $১২ বিলিয়ন ডলারের অনুমোদনের স্ট্যাম্প দিয়েছে। প্রেসিডেন্ট জো বিডেন-একসময় রাশিয়ার আক্রমণের আগে ন্যাটোতে যোগদানের জন্য ইউক্রেনের প্রচেষ্টার সমর্থক-রুশ বাহিনীকে তার নিজস্ব সতর্কতা জারি করেছিলেন, রাশিয়ান বাহিনী পূর্ব ইউরোপের যে কোনো সীমান্তবর্তী ন্যাটো-সংযুক্ত দেশগুলিতে আক্রমণ করলে ভয়াবহ পরিণতির ইঙ্গিত দিয়েছিলেন।

"আমেরিকা আমাদের ন্যাটো মিত্রদের সাথে ন্যাটো অঞ্চলের প্রতি এক ইঞ্চি রক্ষার জন্য পুরোপুরি প্রস্তুত। প্রতি এক ইঞ্চি," বাইডেন ওয়াশিংটন ডিসিতে শুক্রবারের মন্তব্যে বলেছিলেন।

ন্যাটো, ইতিমধ্যে, সংঘাতের সময় রাশিয়ার দাবিকৃত অঞ্চল পুনরুদ্ধারের জন্য ইউক্রেনের প্রচেষ্টার জন্য প্রকাশ্যে সমর্থন প্রকাশ করেছে - একটি প্রক্রিয়া যা ইতিমধ্যেই ঘটছে বলে মনে হচ্ছে।

পুতিন ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের একটি কৌশলগত শহর লাইমান-কে সংযুক্ত করার ঘোষণা করার মাত্র একদিন পরেই-ইউক্রেনীয় বাহিনীর প্রচণ্ড গুলিবর্ষণে রাশিয়ান বাহিনী শহর থেকে পিছু হটেছিল, যখন খেরসন অঞ্চলের আরও কয়েকটি দখলকৃত শহর রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়েছিল।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের