শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ধেয়ে আসছে ট্রাকের সমান গ্রহাণু, আঘাত হানবে না পৃথিবীতে: নাসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৪:৪৯, ২৮ জানুয়ারি ২০২৩

Google News
ধেয়ে আসছে ট্রাকের সমান গ্রহাণু, আঘাত হানবে না পৃথিবীতে: নাসা

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ডেলিভারি ট্রাকের সমান একটি গ্রহাণু। আগামী বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে এই গ্রহাণুটি। খবর এনবিসি নিউজ’র।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এটি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। তবে এটি পৃথিবীতে আঘাত হানার কোনো সম্ভাবনা নেই। বুধবার (২৫ জানুয়ারি) নাসা জানিয়েছে, নতুন আবিষ্কৃত গ্রহাণুটি দক্ষিণ আমেরিকার প্রান্ত থেকে ২ হাজার ২০০ মাইল ওপর দিয়ে যাবে এটি মাথার ওপর প্রদক্ষিণ করতে থাকা যোগাযোগ স্যাটেলাইটগুলোর বেভির চেয়েও ১০ গুণ বেশি কাছাকাছি।

তবে গ্রহাণুটি ইস্টার্ন টাইম সন্ধ্যা ৭টা ২৭ মিনিটে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। বিজ্ঞানীরা বলছেন, মহাকাশ শিলাটি যদি পৃথিবীর অনেক কাছাকাছি আসলেও এর বেশিরভাগই বায়ুমণ্ডলে পুড়ে যাবে, কিছু বড় টুকরো সম্ভবত উল্কাপিণ্ডের মতো পড়ে যাবে।

ক্যালিফোর্নিয়ার পাসাডেনাতে এজেন্সির জেট প্রপালশন ল্যাবরেটরির একজন প্রকৌশলী ডেভিড ফার্নোচিয়া বলেছেন, স্কাউট নামে নাসার প্রভাব ঝুঁকি মূল্যায়ন সিস্টেম গ্রহাণুটি পৃথিবীতে আঘাতের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

ফার্নোচিয়া এক বিবৃতিতে বলেন, খুব বেশি পর্যবেক্ষণ করার সুযোগ না হলেও গ্রহাণুটি যে পৃথিবীর বেশ কাছাকাছি আসবে তা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হয়েছে স্কাউট। আসলে যতগুলো নিয়ার-আর্থ অবজেক্ট পৃথিবীর কাছ দিয়ে গেছে, এটি সেগুলোর একটি। শনিবার আবিস্কার করা গ্রহাণুটির নাম ২০২৩ বিইউ। এটি ১১ থেকে ২৪ ফুট দৈর্ঘ্য বলে মনে করা হচ্ছে।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের