বৃহস্পতিবার,

০২ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

০২ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইসরাইলের সঙ্গে চুক্তির বিরোধিতা করায় ২৮ কর্মীকে বহিষ্কার গুগলের

আন্তর্জাতিক

প্রকাশিত: ২১:১০, ১৮ এপ্রিল ২০২৪

Google News
ইসরাইলের সঙ্গে চুক্তির বিরোধিতা করায় ২৮ কর্মীকে বহিষ্কার গুগলের

প্রজেক্ট নিম্বাস নামে গুগলের অ্যালফাবেট ইনকর্পোরেট ও অ্যামাজনের সঙ্গে ইসরাইল সরকারের  ১২০ কোটি ডলারের একটি চুক্তি হয়। ওই চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করায় ২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল।

বুধবার সন্ধ্যায় তাদেরকে বরখাস্তের নোটিশ পাঠানো হয়। খবর জেরুজালেম পোস্ট’র।

প্রজেক্ট নিম্বাস চুক্তির মাধ্যমে ইসরাইলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দপ্তরকে ক্লাউড পরিষেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইসহ উন্নত প্রযুক্তি সরবরাহ করা হবে।

এই চুক্তির বিরোধিতা করে মঙ্গলবার গুগলের নিউইয়র্ক, সিয়াটল, সানিভ্যাল ও ক্যালিফোর্নিয়া অফিসের সামনে বিক্ষোভ করেন ওই কর্মীরা। তাদের নেতৃত্ব দেয় বর্ণবাদীদের জন্য প্রযুক্তি নয় (নো টেক ফর অ্যাপাথেইড) নামক একটি সংস্থা। নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় কর্মীরা প্রায় ১০ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন। পরে সন্ধ্যায় তাদের নয়জনকে আটক করে পুলিশ। অবশ্য কিছুক্ষণ পরই তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

পরে বিক্ষোভের সঙ্গে জড়িত কর্মীদের গুগলের পক্ষ থেকে বরখাস্তের নোটিশ পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক, কিন্তু সরাসরি অবস্থান কর্মসূচিতে অংশ নেননি তাদেরকে ছুটি দেওয়া হয়েছে বলে নোটিশ পাঠানো হয়।

নোটিশের পাশাপাশি ইমেইল বার্তায় গুগলের মুখপাত্র জানান, অন্যান্য কর্মচারীদের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এবং আমাদের সঙ্গে তাদের যোগাযোগ থেকে থেকে বিরত রাখার দায়ে এসব কর্মীকে বরখাস্ত করা হয়েছে। কারণ, এ ধরনের কাজ ও আচরণ আমাদের নীতির স্পষ্ট লঙ্ঘন।

ইসরাইলি সেনারা যেভাবে নির্যাতন চালায় বন্দি ফিলিস্তিনিদের ওপরইসরাইলি সেনারা যেভাবে নির্যাতন চালায় বন্দি ফিলিস্তিনিদের ওপর
এদিকে, বরখাস্ত হওয়া এক কর্মী জানান, নিম্বাস প্রকল্প বাদ না দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে কর্মীরা। এমনকি বরখাস্তের ঘটনার পর এই বিক্ষোভে সমর্থন বাড়ছে বলেও দাবি করেন তিনি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের