শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

গণতন্ত্র নিয়ে শ্বেতপত্র জারি করলো চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ২০:২৬, ৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ০১:১৬, ৫ ডিসেম্বর ২০২১

Google News
গণতন্ত্র নিয়ে শ্বেতপত্র জারি করলো চীন

ছবি: সংগৃহীত

গণতন্ত্র নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করেছে চীন। স্থানীয় সময় শনিবার (৪ ডিসেম্বর) চীনের রাষ্ট্রীয় পরিষদের তথ্য কেন্দ্র “চায়না: ডেমোক্রেসি দ্যাট ওয়ার্কস” শিরোনামে একটি শ্বেতপত্র প্রকাশ করে।

শ্বেতপত্রে চীনের গণতান্ত্রিক মূল্যবোধ, ব্যবস্থা, অনুশীলন ও অবদানসহ নানা বিষয়ে কথা বলা হয়েছে।  এতে বলা হয়, গণতন্ত্র মানবতার একটি সাধারণ মূল্য এবং একটি আদর্শ যা সর্বদা চীনের কমিউনিস্ট পার্টি এবং চীনা জনগণ লালন করে আসছে। গত একশ বছর ধরে, পার্টি চীনে জনগণের গণতন্ত্র উপলব্ধি করতে জনগণকে নেতৃত্ব দিয়েছে।

শ্বেতপত্রে আরও বলা হয়েছে, চীনা জনগণ এখন সত্যিকার অর্থেই তাদের নিজেদের এবং সমাজ ও দেশের ভবিষ্যৎ তাদের হাতে তুলে দিয়েছে।

এতে আরও বলা হয়, দেশের প্রভু হিসেবে জনগণের মর্যাদাই গণতন্ত্রের মূল কথা। গণতন্ত্র একটি আলংকারিক অলঙ্কার নয়, বরং জনগণের উদ্বেগের বিষয়গুলিকে সমাধান করার একটি হাতিয়ার।

শ্বেতপত্রে উল্লেখ করা হয়েছে, কয়েকটি দেশের বিশেষাধিকারের পরিবর্তে গণতন্ত্র প্রতিটি দেশের জনগণের অধিকার। একটি দেশ গণতান্ত্রিক কিনা তা তার জনগণের দ্বারা বিচার করা উচিত, মুষ্টিমেয় বহিরাগতদের দ্বারা নির্ধারিত নয়।

শ্বেতপত্রে আরও উল্লেখ করা হয়েছে গণতন্ত্রের কোনো নির্দিষ্ট মডেল নেই। একক মাপকাঠির বিপরীতে বিশ্বের অগণিত রাজনৈতিক ব্যবস্থাকে মূল্যায়ন করা এবং একরঙাভাবে বিভিন্ন রাজনৈতিক কাঠামো পরীক্ষা করা নিজেদের মধ্যেই অগণতান্ত্রিক।

সূত্র: চায়না ডেইলি

রেডিওটুডে নিউজ/জেএফ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের