শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

২০০ টন অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছেছে ভারতের “অক্সিজেন এক্সপ্রেস” 

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: ০৫:১৫, ২৫ জুলাই ২০২১

আপডেট: ১৪:০৫, ২৫ জুলাই ২০২১

Google News
২০০ টন অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছেছে ভারতের “অক্সিজেন এক্সপ্রেস” 

করোনা মোকাবেলায় বন্ধু দেশ ভারতের পাঠানো ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন আজ শনিবার রাত ১০ টায় বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের “অক্সিজেন এক্সপ্রেস” ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে সরাসরি বেনাপোল বন্দরে এসে পৌছেছে।

অক্সিজেন আমদানিকারক প্রতিষ্ঠান লিনডে বাংলাদেশ লি. পন্য চালানের রাজস্ব পরিশোধ করে রাতেই খালাশ নেবেন বলে কাস্টমস সূত্র জানায়।

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশে এসছে এই প্রথম। ভারতে চলতি বছরের ২৪ এপ্রিল এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু করার পর থেকে এই প্রথম প্রতিবেশী কোন দেশে অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হল। 

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, আজ শনিবার টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোল বন্দরে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানানো হয়।

তিনি বলেন, আমদানিকৃত অক্সিজেনের বিপরীতে ১৬ লাখ টাকা রাজস্ব পরিশোধ করে বন্দর থেকে খালাশ নিতে হবে। সরকারের কাছে অক্সিজেনের শুল্ক উঠিয়ে দেয়ার জোর দাবি জানান তিনি।

আজ সকাল থেকে সাড়ে ৯টায় ঝড়খান্ডের জামশেদপুর থেকে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং করে “অক্সিজেন এক্সপ্রেস” রাত ১০ টায় বেনাপোল বন্দরে প্রবেশ করে। দেশের চলমান করোনার মোকাবিলায় দেশের হাসপাতালগুলিতে এ অক্সিজেন সরবরাহ করা হবে।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মো. আজিজুর রহমান বিষয়টির নিশ্চিত করে বলেন, আজ শনিবার রাত ১০ টার দিকে “অক্সিজেন এক্সপ্রেস”এর ১০টি কন্টেইনার বেনাপোল বন্দরে এসে পৌছেছে।

কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ভারতীয় “অক্সিজেন এক্সপ্রেস” কন্টেইনার নিয়ে সরাসরি যমুনা ব্রীজে পৌছে বাংলাদেশী ট্যাংকারে খালি করে আবার ভারতে ফিরে যাবে।

রেডিওটুডে নিউজ/ইকে/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের