শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

কানাডার ব্যবসায়ীকে ১১ বছরের কারাদণ্ড দিল চীন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৮, ১১ আগস্ট ২০২১

Google News
কানাডার ব্যবসায়ীকে ১১ বছরের কারাদণ্ড দিল চীন

কানাডার ব্যবসায়ী মাইকেল স্পেভার

চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে কানাডিয়ান এক ব্যবসায়ীকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ব্যবসায়ী মাইকেল স্পেভার, যিনি ২০১৮ সালের ডিসেম্বর থেকে আটক ছিলেন, তাকে চীনের ডানডংয়ের একটি আদালত দোষী সাব্যস্ত করেছে।

চীনের একটি আদালত বুধবার কানাডিয়ান ব্যবসায়ী মাইকেল স্প্যাভারকে গুপ্তচরবৃত্তির জন্য দোষী সাব্যস্ত করে, তাকে ১১ বছরের কারাদণ্ডাদেশ দেয়, এমন সিদ্ধান্তে চীন এবং কানাডার মধ্যে ইতিমধ্যেই দুর্বল সম্পর্ককে আরো নষ্ট করার সম্ভাবনা রয়েছে।

ড্যানডং শহরের ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট এক বিবৃতিতে বলেছে, স্পেভার, যিনি বহু বছর ধরে চীন ও উত্তর কোরিয়ার মধ্যে ভ্রমণ ও সাংস্কৃতিক বিনিময় ব্যবসা চালাচ্ছিলেন, "গুপ্তচরবৃত্তি এবং অবৈধভাবে রাষ্ট্রীয় গোপনীয়তা সরবরাহের জন্য দোষী সাব্যস্ত হয়েছিল"। তাকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালত বলেছে যে, মার্চ মাসে বন্ধ দরজার বিচার দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলছিল, তাকেও নির্বাসিত করা হবে কিন্তু কখনো বলা হয়নি এবং তার কিছু ব্যক্তিগত সম্পত্তি বাজেয়াপ্ত করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণের অনুরোধে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানজোউকে গ্রেপ্তারের পরপরই কানাডা ২০১৮ সালের ডিসেম্বরে চীনে আটক হওয়া দুই কানাডিয়ানদের মধ্যে স্পেভার অন্যতম।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষক মাইকেল কোভ্রিগকেও গুপ্তচরবৃত্তির অভিযোগের মুখোমুখি হতে হয় এবং মার্চ মাসে স্প্যাভারের পরপরই তার বিচার হয়। তিনি এখনো রায়ের অপেক্ষায় আছেন।

কানাডা বলেছে আটককৃতরা মেংয়ের মামলার সঙ্গে যুক্ত, যা চীন অস্বীকার করেছে।

চীনে কানাডার রাষ্ট্রদূত ডমিনিক বার্টন সাংবাদিকদের একটি ভিডিও কলের মাধ্যমে জানান যে, তিনি এই রায়ে হতাশ এবং স্পেভার এবং কোভ্রিগকে নির্বিচারে আটক করা হচ্ছে। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের