শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৪ হাজার ২৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৪, ১ জুন ২০২৩

Google News
মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৪ হাজার ২৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব 

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মৎস ও প্রাণিসম্পদ খাতে ৪ হাজার ২৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে পরিচালন খাতে ১ হাজার ৮১২ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ২ হাজার ৪২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

২০২২-২৩ অর্থ বছরে ৩ হাজার ৮০৭ কোটি টাকা বাজেট বরাদ্দ থাকলেও সংশোধিত বাজেট দাঁড়ায় ৩৬ হাজার ৩৩ কোটি টাকায়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার সংসদে নতুন অর্থবছরের জন্য এই বাজেট প্রস্তাবনা পেশ করেন।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, অভ্যন্তরীণ মুক্ত জলাশয়, বদ্ধ জলাশয় ও সম্প্রসারিত সামুদ্রিক জলাশয়ের উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট কার্যক্রম বাস্তবায়নের ফলে বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে বাংলাদেশ ৩য়, বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে ৫ম স্থানে আছে। এছাড়া ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ ১ম, তেলাপিয়া উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৪র্থ এবং এশিয়ার মধ্যে ৩য় স্থানে রয়েছে।

মন্ত্রী বলেন, সুনীল অর্থনীতির বিকাশ এবং সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ২০১৪ সালে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট কর্মপন্থা প্রণয়ন করা হয়েছিল। টেকসই উন্নয়ন লক্ষ্যের সাথে সমন্বয় করে সম্প্রতি কর্মপরিকল্পনাকে ২০১৮-২০৩০ পর্যন্ত হালনাগাদ করে বাস্তবায়ন করা হচ্ছে। ‘গভীর সমুদ্রে টুনা ও সমজাতীয় পেলাজিক মাছ আহরণে পাইলট প্রকল্প’ বাস্তবায়নের কাজ চলছে। মেরিন ফিশারিজ একাডেমী ও মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সমুদ্রগামী ও বাণিজ্যিক জাহাজ চালনা, সামুদ্রিক মৎস্য সংরক্ষণ ও মান নিয়ন্ত্রণ সেক্টরে প্রশিক্ষিত জনবল তৈরী করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, দেশীয় প্রজাতির মাছের বিলুপ্তি রোধ ও প্রাচুর্য রক্ষার জন্য দেশের বিভিন্ন নদ-নদী ও অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে ৪৩২টি অভয়াশ্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া গবাদিপশু এবং হাঁস-মুরগির টেকসই জাত উন্নয়ন এবং রোগ নিয়ন্ত্রণের মাধ্যমে স্মার্ট লাইভস্টক সেক্টর গঠন ও উৎপাদন দ্বিগুণ করার কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।  ‘শেখ হাসিনার উপহার, প্রাণির পাশেই ডাক্তার’ স্লোগানকে সামনে রেখে খামারির দোরগোড়ায় জরুরি ভেটেনারি চিকিৎসা সেবা প্রদানের জন্য ৩৬০টি মোবাইল ভেটেনারি ক্লিনিক চালু করা হয়েছে। 

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের