বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

উনআশিতে, ‘তরুণ’ অমিতাভ বচ্চন!

আবিদ আজম

প্রকাশিত: ১৭:৩৫, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৫২, ১১ অক্টোবর ২০২১

উনআশিতে, ‘তরুণ’ অমিতাভ বচ্চন!

অমিতাভ বচ্চন

অমিতাভ শব্দের অর্থ- নিভে না যাওয়া আলো। বাবার দেয়া এ নাম যেন স্বার্থক হয়ে ধরা দিল উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের ক্ষেত্রে। বহুমুখি প্রতিভার অধিকারী অমিতাভের বলিউড শাহেনশাহ, বিগ বি, স্টার অফ দি মিলেনিয়াম উপাধিগুলো যেন তাই প্রমান করে। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী অভিনেতা তিনি।

ভারতের সর্বকালের ব্যবসাসফল রিয়েলিটি শো কোন বনেগা ক্রোড়পতির ভরাট কন্ঠের সঞ্চালক অমিতাভ বচ্চন ১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন। বাবা হারিভানস রাই বচ্চন ছিলেন ভারতের একজন সুপ্রসিদ্ধ কবি। মা তেজি ব্চ্চন ছিলেন অমিতাভের বিশেষ অনুপ্রেরণা।

১৯৬৯ সালে মৃনাল সেনের জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবিতে নেপথ্যকন্ঠ দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু তাঁর। তবে অভিনেতা হিসেবে প্রথম অভিনয় করেন খাজা আহমেদ আব্বাসের সাত হিন্দুস্তানিতে। প্রথম দিকে তাঁর অভিনীত ছবিগুলো ব্যবসাসফল না হলেও ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত জানজির সিনেমাটি সুপারহিট হওয়ার পাশপাশি এনে দেয় অমিতাভের তারকাখ্যাতি।

পরের ইতিহাস কেবলই জয় আর সাফল্যের। একে একে অভিমান, ফারার, মিলি, দেওয়ার, সোলে, সোহাগ, সিলসিলা, কুলি, তুফান, অগ্নিপথ,কাভি খুশি কাভি গাম মোহাব্বাতে,বাক, খাকি ও জোধা আকবার- এরকম প্রায় ২০০ টি চলচ্চিত্রে অভিনয় করে দশর্কদের মনিকোঠায় চিরস্থায়ী আসন করে নেন তিনি।

অসম্ভব শক্তিধর এ অভিনেতা তার বর্ণাঢ্যময় কাজের স্বীকৃতি স্বরূপ পান ৪বার জাতীয় পুরস্কার, ১৫বার  ফিল্মফেয়ার পুরস্কার, ভারততের পদ্মশ্রী, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পুরস্কারসহ নানা আন্তর্জাতিক পুরস্কার ও সন্মাননা। প্রথম এশিয়ান হিসেবে লন্ডনের মাদামতুসো যাদুঘরে তাঁর প্রতিকৃতি স্থাপন করা হয় এই কীর্তিমানের।
 
ইতিহাসখ্যাত শক্তিমান বলিউড অভিনেতা অমিতাভ বচ্চনের ৭৯ তম জন্মদিন আজ। জন্মদিনে, চির সবুজ প্রিয় অভিনেতার প্রতি রইলো অনেক অনেক শুভেচ্ছা আর ভালবাসা।


 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের