বুধবার,

০১ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

বুধবার,

০১ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

গাড়ির ফিটনেস ও চালকের লাইসেন্স ছাড়া ফরিদপুরে ঢোকা যাবে না: জেলা প্রশাসন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৭, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:৫৮, ১৮ এপ্রিল ২০২৪

Google News
গাড়ির ফিটনেস ও চালকের লাইসেন্স ছাড়া ফরিদপুরে ঢোকা যাবে না: জেলা প্রশাসন

ফরিদপুর সদর উপজেলার কানাইপুরে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১৫ জন নিহতের পর নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। এরই অংশ হিসেবে ফরিদপুরের মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া গাড়ির ফিটনেস ও চালকের লাইসেন্স না থাকলে ফরিদপুরে ঢুকতে পারবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘জেলা সড়ক নিরাপত্তা কমিটি’র সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ফিটনেস ছাড়া গাড়ি ও লাইসেন্স ছাড়া কোনো চালক মহাসড়কে উঠতে পারবেন না। নির্দেশ অমান্য করলে ওই গাড়ি ও চালকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সভা শেষে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার এসব সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, আগামী সপ্তাহের পর থেকে এ জেলার অধীনস্ত কোনো মহাসড়কে থ্র্রি-হুইলার চলতে দেওয়া হবে না।

এর আগে জেলার মন্ত্রী, ৪ সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতাদের সঙ্গে সভা করা হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। সে দলে অন্যান্য বিভাগের প্রতিনিধির পাশাপাশি চিকিৎসকও থাকবেন। তিনি (চিকিৎসক) গাড়িচালকের ডোপ টেস্টের পাশাপাশি ডায়াবেটিক ও রক্তচাপ পরীক্ষা করবেন।

তিনি জানান, রক্তচাপ মাপলে ধরা যাবে ওই চালক কত ঘণ্টা ধরে গাড়ি চালাচ্ছিল। এর পাশাপাশি গাড়ির ফিটনেস এবং চালকের লাইসেন্সও পরীক্ষা করা হবে। ফিটনেস ছাড়া কোনো গাড়ি ও লাইসেন্স ছাড়া কোনো চালক ফরিদপুর জেলার ভেতরে ঢুকতে পারবে না।

কামরুল আহসান তালুকদার আরও বলেন, গাড়ির যাত্রীদের টিকিটের পাশাপাশি কিউআর কোড দেওয়া উদ্যোগ নেওয়া হবে। এর মাধ্যমে ওই যাত্রী জানতে পারবেন তিনি যে গাড়িতে যাচ্ছেন তার ফিটনেস এবং চালকের লাইসেন্স আছে কি না। তবে এটা বাস্তবায়ন করতে একটু সময় লাগবে।

সড়ক নিরাপত্তা কমিটির সভায় ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোরর্শেদ আলম, হাইওয়ে (মাদারীপুর অঞ্চল) পুলিশ সুপার মো. শাহীনূর আলম খান, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাহউদ্দিন, ট্রাফিক পুলিশ পরিদর্শক তুহিন লস্কর, ফরিদপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান, ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি জুবায়ের জাকির প্রমুখ।

বক্তারা বলেন, ফরিদপুরে সড়ক দুর্ঘটনার মাত্রা শূন্যের কোটায় নামিয়ে আনতে হলে কঠোর ও অমানবিক হলেও কিছু সিদ্ধান্ত নিতে হবে। সেগুলো বাস্তবায়ন করতে হবে।

হাইওয়ে (মাদারীপুর অঞ্চল) পুলিশ সুপার মো. শাহীনূর আলম খান বলেন, আমাদের বাস্তবতার আলোকে সিদ্ধান্ত নিতে হবে। মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ করার আগে থ্রি-হুইলারগুলোর চলাচলের পথ এবং তেল নেওয়ার ব্যবস্থা আছে কি না সেদিকে লক্ষ্য রাখতে হবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের