শুক্রবার,

০৩ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

০৩ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

Radio Today News

কাল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:২০, ২০ এপ্রিল ২০২৪

আপডেট: ০৯:২১, ২০ এপ্রিল ২০২৪

Google News
কাল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা

পবিত্র রমজান, স্বাধীনতা দিবস ও ঈদুল ফিতরের ছুটি ২৬ মার্চ থেকে দেশের নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শুরু হয়েছিল। বৃহস্পতিবার পর্যন্ত ছুটি ছিল। তবে শুক্র ও শনিবার বন্ধের দিন হওয়ায় রবিবার থেকে খুলবে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান।

তবে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকলে স্কুল বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন অভিভাবকরা। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছেন তারা।

দেশে চলমান তাপপ্রবাহের কারণ গতকাল শুক্রবার থেকে সোমবার সকাল পর্যন্ত ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে জানিয়ে সারা দেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় জানানো হয়, জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

তীব্র দাবদাহে জনসাধারণকে সচেতন করতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

তীব্র গরমে শিশুদের নিরাপদ রাখতে এই সময় স্কুল বন্ধ রাখার দাবি জানিয়েছেন অভিভাবকরা। ছিদ্দিকুর রহমান নামে এক অভিভাবক বলেন, শিশুদের স্বার্থেই শিক্ষা প্রশাসনকে এই সিদ্ধান্ত নেওয়া উচিত। এছাড়া স্কুল বন্ধ হোক বা না হোক, তাপমাত্রা অব্যাহত থাকলে অভিভাবকরা তার সন্তানকে স্কুলে পাঠাবেন না।

তীব্র গরমের কারণে গত বছরের ৫ থেকে ৮ জুন এই চার দিন স্কুল ছুটি ঘোষণা দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। ঐ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে গত বছরের শিক্ষাপঞ্জি অনুযায়ী, ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিল। কিন্তু সেই ছুটি বাতিল করা হয়।

চলতি বছরের শিক্ষাপঞ্জি অনুযায়ী ঈদুল আজহার ছুটির সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি রয়েছে। আগামী ১৩ জুন বৃহস্পতিবার থেকে ২ জুলাই মঙ্গলবার পর্যন্ত ১৪ দিন নির্ধারিত ছুটি রয়েছে। অভিভাবকরা প্রয়োজনে এই গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আগামী রবিবার থেকে দেওয়ার দাবি তুলেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। স্কুল বন্ধ রাখা হোক বা না হোক, বিষয়টি শনিবারের মধ্যেই সবাইকে অবহিত করা হবে।’

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের