সোমবার,

২০ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সোমবার,

২০ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

পররাষ্ট্রমন্ত্রী-বিনয় কোয়াত্রা বৈঠকে আলোচনায় যেসব ইস্যু

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:১০, ৯ মে ২০২৪

Google News
পররাষ্ট্রমন্ত্রী-বিনয় কোয়াত্রা বৈঠকে আলোচনায় যেসব ইস্যু

সীমান্তে হত্যাকাণ্ড শূন্যের কোটায় নামিয়ে আনা, তিস্তা প্রকল্পে ভারতের অর্থায়ন, ভিসা জটিলতা কমানো, প্রধানমন্ত্রীর ভারত সফর এবং নেপাল-ভুটানের ট্রানজিট দেয়া ও জলবিদ্যুতের মূল্য নির্ধারণের বিষয় নিয়ে ভারতের পররাষ্ট্র সচিবের আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

বৃহস্পতিবার হাছান মাহমুদের সঙ্গে বৈঠক হয় বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার। এরপর বৈঠকের বিষয় সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা বন্ধে আলোচনা হয়েছে। এছাড়া সীমান্তে ভারী অস্ত্র ব্যবহার না করে ননলিথাল অস্ত্রের ব্যবহার বাড়ানো নিয়েও আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রীর আসন্ন ‘ভারত সফর সূচি চূড়ান্ত করতে’ দুই দিনের সফরে বুধবার সন্ধ্যায় ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব।

সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিনয় কোয়াত্রা। এরপর পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন ভারতীয় পররাষ্ট্র সচিব।

হাছান মাহমুদ বলেন, তিস্তা বহুমুখী প্রকল্পে বড় অর্থায়ন করবে ভারত। বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমাদের প্রয়োজন অনুযায়ী অর্থায়ন করতে আগ্রহী তারা।

এছাড়া ভারতের ভিসা পেতে যেন দীর্ঘ সময় অপেক্ষা করতে না হয় সে বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।  

‘যোগাযোগ বৃদ্ধির জন্য আমরা আলোচনা করেছি। যার মধ্যে ভিসা একটি। বাংলাদেশিদের ভিসা পাওয়ার জটিলতা দূর করতে কাজ করছে ভারত,’ যোগ করেন পররাষ্ট্রমন্ত্রী।

বলেন, নেপাল ও ভুটানকে ট্রানজিট দেয়া এবং জলবিদ্যুৎ আমদানির মূল্য নির্ধারণের মতো বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

হাছান মাহমুদ বলেন, ভারতের আমন্ত্রণে সেখানকার নির্বাচন শেষ হলেই দেশটি সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফরের পরে চীন সফরে যাবেন তিনি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের