শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

গণতন্ত্রে দুর্বল দেশগুলোকে সম্মেলনে ডাকা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ০১:১৩, ২৬ নভেম্বর ২০২১

আপডেট: ০১:৩৫, ২৬ নভেম্বর ২০২১

Google News
গণতন্ত্রে দুর্বল দেশগুলোকে সম্মেলনে ডাকা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড.একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, যেসব দেশ গণতন্ত্রে দুর্বল তাদেরই হয়তো যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। সে কারণে ওই সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায়নি বলে দাবি করেন তিনি।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত এক সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি করেন।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানে দু'দিনব্যাপী গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’ অনুষ্ঠিত হবে। তবে এতে অংশগ্রহণকারীদের তালিকায় বাংলাদেশের নাম নেই। এ নিয়ে দেশের বিভিন্ন মহলে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। 

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, গত কয়েক বছর ধরে আমাদের গণতন্ত্র স্টেবল। আমাদের দেশে অত্যন্ত স্বচ্ছ একটা গণতন্ত্র আছে। এখানে ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত হয়। ফ্রি অ্যান্ড ফেয়ার ভোটের মাধ্যমে। মানুষ ভোট দিচ্ছে। যে নির্বাচনে দাঁড়াতে চায় সে সুযোগ পাচ্ছে।

তিনি বলেছেন, বাংলাদেশের নাম না থাকা দেশের জন্য দুশ্চিন্তার কারন নয়। যারা গণতন্ত্রে দুর্বল, তাদেরই হয়তো যুক্তরাষ্ট্রের এই সম্মেলনে ডাকা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রতিবেশী মিয়ানমারে নির্বাচন হলো, অনেকগুলো লোককে ভোট দিতে দিল না। আফগানিস্তানেও একই ঘটনা হলো। আমাদের দেশের সব লোক ভোট দিতে পারে। ইচ্ছা থাকলে উপায় হয়। সেদিক থেকে আমরা অনেক অগ্রসর।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের থেকে গণতন্ত্র শেখার কিছু নেই। তারা দুই পর্বে সম্মেলন করবে বলেছে। হয়তো পরে তারা আমাদের বলবে। তারা দুই পর্বে এটি করবে বলেছে। এটা নিয়ে আমাদের কিছু করার নেই, এটা তাদের দায়দায়িত্ব। আমার গণতন্ত্র আমাদের লোকদের ওপর। অন্যের পরামর্শে আমরা কাজ করি না।

রেডিওটুডে নিউজ/এমএস/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের