শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

বইমেলায় আগ্রহের শীর্ষে তরুণ লেখকদের বই

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

প্রকাশিত: ০১:২৯, ৯ মার্চ ২০২২

Google News
বইমেলায় আগ্রহের শীর্ষে তরুণ লেখকদের বই

এবার অমর একুশে বইমেলায় খ্যাতিমান প্রবীণ লেখকদের বইয়ের পাশাপাশি নবীনদের বইয়ের প্রতিও আকর্ষণ আছে পাঠক-দর্শনার্থীদের। বরাবরের মতোই হুমায়ূন আহমেদ, মহিউদ্দিন আহমেদ, আকবর আলী খান, আনিসুল হক, জাফর ইকবালদের বই বেশি বিক্রি হলেও পাশাপাশি নতুন লেখকদের বইও বিক্রি হচ্ছে ভালো। কিঙ্কর আহসান, সাদাত হোসাইন, আব্দুল্লাহ আল ইমরান, ইকরামুল হাসান শাকিলের মতো তরুণ লেখকদের বইয়েও আছে পাঠকদের আগ্রহ।

স্টলের বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আব্দুল্লাহ আল ইমরান, জুনায়েদ ইভান, কিঙ্কর আহসানসহ অনেক তরুণ লেখকের বইয়ের কাটতি ভালো। পাঠকচাহিদার বড় একটি অংশজুড়ে আছে তাদের বই।

অপেক্ষাকৃত তরুণ লেখকদের মধ্যে আব্দুল্লাহ আল ইমরানের ‘দিবানিশি’, ‘চন্দ্রলেখা’, কিঙ্কর আহসানের ‘বিবিয়ানা’, ‘মেঘডুবি’, জুয়েল আহসান কামরুলের ‘সাকুরা’, ‘দ্বীপদেশের জেলখানা’, জুনায়েদ ইসলামের অসমাপ্ত ‘ক্যানভাস’—এই বইগুলোর চাহিদা ভালো বলে জানিয়েছেন অন্বেষা প্রকাশনীর এক বিক্রয়কর্মী।

তিনি বলেন, নতুন লেখকদের বইয়ের চাহিদা ভালো। ছুটির দিন হিসেবে তরুণ পাঠকের সংখ্যাও অনেক বেশি। পাঠকরা আসছেন, এসেই লেখকের নাম বলছেন। বই কিনছেন। আব্দুল্লাহ আল ইমরান, কিঙ্কর আহসানসহ অনেক তরুণ লেখকের বই বেশি বিক্রি হচ্ছে।

থ্রিলার প্রকৃতির বই 'হিমলুং শিখরের লেখক ইকরামুল হাসান শাকিল বলেন, "তরুণ লেখক ব্যক্তিগত পরিচিতির বাইরে আমি নতুন লেখক, তাই সরাসরি অপরিচিত কোনো পাঠকদের মতামত জানতে পারিনি। পরিচিত অথচ আগে তারা আমার বই পড়েননি এমন অনেকের সঙ্গে মত বিনিময় হচ্ছে তারা আমায় উৎসাহিত করছেন। অনেকে বই কিনে অটোগ্রাফ চাইছেন। এটা নতুন অনুভূতি। 

রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারুপ হোসেন রায়হান বইমেলা থেকে কিনেছেন কিঙ্কর আহসানের ‘বিবিয়ানা’ বইটি। তার দাবি—নতুনরাও ভালো লেখেন। নতুনদের বইয়ের প্রতি একশ্রেণির লোকদের নেতিবাচক ধারণা ঠিক নয় বলে মনে করেন তিনি।

বেশ কয়েকজন প্রকাশক জানান, এবছর তারা নতুন যতগুলো বই প্রকাশ করেছেন তার অর্ধেকের বেশি লেখকই নতুন এবং তরুণ, যাদের অনেকের বই প্রথমবার প্রকাশিত হচ্ছে। এদের বেশির ভাগই কবিতার বই বলে জানিয়েছেন প্রকাশকরা।

মঙ্গলবার অমর একুশে বইমেলার ২২তম দিন। মেলা চলে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। এদিন মেলায় নতুন বই এসেছে ৭৭টি।

বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সংগীত ও কবিতায় একুশের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন ফেরদৌস হোসেন ভূঁইয়া, এ এফ এম হায়াতুল্লাহ এবং মুস্তাফিজ শফি। সভাপতিত্ব করেন নিরঞ্জন অধিকারী।


আগামীকালের অনুষ্ঠানসূচি:

আগামীকাল বুধবার (৯ই মার্চ) অমর একুশে বইমেলার ২৩তম দিন। মেলা চলবে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সরকার আবদুল মান্নান। আলোচনায় অংশগ্রহণ করবেন কেরামত মওলা, গোলাম কুদ্দুছ এবং সৌম্য সালেক। সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী। 

রেডিওটুডে নিউজ/ইআ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের