বুধবার,

০৮ মে ২০২৪,

২৫ বৈশাখ ১৪৩১

বুধবার,

০৮ মে ২০২৪,

২৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

পুঁজিবাজারে মূলধন কমেছে ১০ হাজার ৩৯৩ কোটি টাকা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:৪০, ২৭ এপ্রিল ২০২৪

Google News
পুঁজিবাজারে মূলধন কমেছে ১০ হাজার ৩৯৩ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২১ থেকে ২৫ এপ্রিল) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। তবে আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। আর বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১০ হাজার ৩৯৩ কোটি টাকার বেশি।

শনিবার (২৬ এপ্রিল) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৭৬৪ কোটি ৯০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৮৫২ কোটি ৮ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৫৬১ কোটি ১০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬ হাজার ৩২৫ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৬ হাজার ৭৬৪ কোটি ১ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৮.২১ পয়েন্ট বা ২.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫১৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২৯.২৯ পয়েন্ট বা ২.৩৫ শতাংশ কমে ১ হাজার ২১৭ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ১০.০৬ পয়েন্ট বা ০.৫১ শতাংশ কমে ১ হাজার ৯৭৪ পয়েন্টে এবং ডিএসই এসএমই সূচক ৪০ পয়েন্ট বা ২.৪০ শতাংম কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৫৭টির, দর কমেছে ৩২৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১০টির। আর লেনদেন হয়নি ১৮টির। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৮১ কোটি ৫৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩২ কোটি ৯৮ লাখ টাকা। বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৩২ হাজার ৯৮৮ কোটি ৭২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৩৬ হাজার ৬১৮ কোটি ১৬ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৬২৯ কোটি ৪৪ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২৯ পয়েন্ট বা ২.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৫২১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ১১৮ পয়েন্টে এবং সিএসআই সূচক ২.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪০ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৪৫টির, দর কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ার ও ইউনিট দর।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের