শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফেনীর মুহুরী ও কহুয়া নদীর বাঁধ ভেঙ্গে ৬ গ্রাম প্লাবিত

রবিউল হক রবি, ফেনী

প্রকাশিত: ২৩:৫২, ৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৩:০৯, ৭ সেপ্টেম্বর ২০২১

Google News
ফেনীর মুহুরী ও কহুয়া নদীর বাঁধ ভেঙ্গে ৬ গ্রাম প্লাবিত

ছবি: রেডিও টুডে

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলার মুহুরী ও কহুয়া নদীর বাঁধ ভেঙ্গে ও পূর্বের ভাঙ্গা স্থান দিয়ে পানি প্রবেশ করে সোমবার (৬ সেপ্টেম্বর) ছয়টি গ্রাম প্লাবিত হয়েছে। প্রায় দেড়শ হেক্টর জমির ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বাঁধ মেরামতের পরও বারবার একই স্থানে বাঁধ ভাঙ্গায় জনগনের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

ফেনী-পরশুরাম আঞ্চলিক মহাসড়কে পানি উঠায় যানবাহন চলাচলে ভোগান্তি সৃষ্টি হয়েছে। ফুলগাজী উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, “বাঁধ ভেঙ্গে পাহাড়ি ঢলের পানিতে ফুলগাজী উপজেলার সদর ইউনিয়নের প্রায় ১৪৫ হেক্টর জমির আমন ধান ও ৫ হেক্টর জমির সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। টেকসই বাঁধ নির্মান না করায় তা ভেঙ্গে যায়।”

এলাকাবাসীরা জানান, প্রতিবছর যখন বর্ষার মৌসুম আসে, ভারতীয় উজানের পানিতে ফুলগাজী ও পরশুরাম উপজেলার ৬-৭টি গ্রাম প্লাবিত হয়। আমরা বন্যায় ক্ষতিগ্রস্থ হই। আমাদের হয়রানির শেষ নাই। বন্যা চলে গেলে নামমাত্র কাজ করে। যার ফলে প্রতিবছর ভাঙ্গে। আমরা স্থায়ী সমাধান চাই।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. আক্তার হোসেন মজুমদার বলেন, “উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফুলগাজী ও পরশুরামে পরপর চার দফা বন্যা হয়েছে। আমরা একটি স্থায়ী প্রকল্প ডিসেম্বরে জমা দিয়েছি, তা যাচাই বাচাই হয়েছে, প্রকল্পটা প্লানিং কমিশনে যাচ্ছে। প্রায় ৭৩১ কোটি টাকার প্রকল্পের মধ্যে ৪২ কিলোমিটার নদী খনন হবে। ৭৭ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পুনঃনির্মান করা হবে। তা বাস্তবায়ন হলে এসব এলাকায় বন্যায় আর ক্ষয়ক্ষতি হবে না।”

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের