শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

মজার আইনের যতকথা 

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৯, ৩ সেপ্টেম্বর ২০২২

মজার আইনের যতকথা 

সংগৃহীত ছবি

প্রাচীনকালে পৃথিবীর কোন দেশেই কোন আইন ছিলো না । মানুষ নিজেদের ইচ্ছে মতো জীবনযাপন করতো। কোন কাজে ছিলোনা কোন বাধা বিপত্তি । কিন্তু সময়ের সাথে সাথে মানুষের প্রয়োজনে তৈরি হয়েছে নানা ধরণের আইন । এর মধ্যে অনেক আইন সময়ের সাথে পরিবর্তন  হয়েছে আবার অনেক আইন পরিবর্তন হয়নি। আর কিছু আইন হয়েছে একেবারে বিচিত্র সব কারনে। আর সেসবের মধ্যে রয়েছে বেশ কিছু হাস্যকর আইন ও নিয়মকানুন । আসুন দেখে নেয়া যাক বিভিন্ন দেশের অদ্ভুত সব আইনগুলো:

আমেরিকা : আমেরিকার গুয়ামে কুমারী কোন মেয়েকে বিয়ে করা দণ্ডনীয় অপরাধ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। পেশাদার পুরুষ দিয়ে প্রথমে তাদের কুমারী মেয়েটির কুমারীত্বের অভিশাপ দূর করা হয় । এরপর  তাদের দেয়া সনদ।  আর সেই সনদ দেখিয়েই বিয়ে করতে হয় । অবাক করার ব্যপার হচ্ছে এই কাজটি করার জন্য সেখানে রয়েছে টাকার বিনিময়ে কাজ করা কিছু পেশাদার পুরুষ।

তুরস্ক : তুরস্কে ৮০ বছরের বেশি বয়সীদের পাইলট হওয়া বেআইনি।

কলোরাডো : কলোরাডো যুক্তিযুক্ত কোনো কারন না দেখিয়ে এই দেশে কেউ বৃষ্টির পানি সংগ্রহ করতে পারবে না। এটি সেখানে আইনত  অপরাধ।  কিন্তু ঠিক কি কারনে এই আইন তা আজও অজানা।  মজার বিষয় হচ্ছে বৃষ্টির পানি সংগ্রহ করা ও ধরা একপ্রকার চুরির পর্যায়ে পরে এই দেশে।

হংকং : হংকং এ স্ত্রী পরকীয়া করলে স্বামী তাকে খুন করতে পারবেন।  কিন্তু শর্ত হচ্ছে নিজ স্ত্রীকে খুন করতে হবে খালি হাতে।

সৌদি আরব : সৌদি আরবের জেদ্দায় নারীদের জন্য হোটেলের সুইমিংপুল ব্যবহার করা নিষিদ্ধ।  ১৯৭৯ সাল থেকে সেখানে নারীদের জন্য হোটেলের সুইমিংপুল ব্যবহার করা নিষিদ্ধ।

অ্যারিজোনা: অ্যারিজোনায় কেউ সাবান চুরি করে ধরা পরলে তাকে সেই সাবান দিয়ে গোসল করতে হয়।  মজার ব্যপার হলো আপনাকে ততোক্ষণ পর্যন্ত গোসল করেই যেতে হবে যতক্ষণ পর্যন্ত সাবান শেষ না হয়।

আরকানসাস: আরকানসাস এই দেশে মাসে একবার বউ পেটানো যাবে। কিন্তু একই মাসে দুইবার বউ পেটালে তা হবে আইনত দণ্ডনীয় অপরাধ।

ওকলাহোমাত: ওকলাহোমাতে কুকুরকে মুখ ভেংচি দিলে জেল হতে পারে।  

জাপান: জাপানে কোন পুরুষ যদি কোন মেয়েকে প্রেমের প্রস্তাব দেন আর মেয়েটির উত্তর যদি না হয় তাও সে আইনগতভাবে না বলতে পারবে না।   

ইলিনয়িসা: শীতকালে তুষার দিয়ে বল বানিয়ে ছোড়া একটি জনপ্রিয় খেলা। বিশেষ করে বাচ্চারা এই খেলাটা খেলত খুব পছন্দ করে।  কিন্তু ইলিনয়িসাতে জমে থাকা তুষার দিয়ে কোন বাচ্চা যদি বল বানিয়ে গাছের দিকে ছুড়ে মারে তাহলে তার বাবা- মাকে গুনতে হবে জরিমানা।

ক্যালিফোর্নিয়া: ধরুন গাড়ি পরষ্কিার করতে গেলেন অথচ হাতের কাছে কিছুই পাচ্ছন না।  ঘরে থাকা আন্ডারওয়্যার দিয়ে গাড়িটি পরিষ্কার করতে শুরু করলেন।  আপনি যদি ক্যালিফোর্নিয়ার সান ফ্র্যান্সিস্কোয় বাসিন্দা হন গুনতে হবে জরিমানা।  কারণ ক্যালিফোর্নিয়ার সান ফ্র্যান্সিস্কোতে আন্ডারওয়্যার দিয়ে গাড়ি মোছা নিষিদ্ধ।

 টেক্সাস: টেক্সাসে নিজের চোখ নিজে বিক্রয় করা নিষিদ্ধ।

 ফ্র্যান্স : ফ্র্যান্সে ‘ইটি’ এর পুতুল বিক্রি করা নিষিদ্ধ।

নেভাডায় : নেভাডায় কোন স্বামী তার স্ত্রীকে পেটালে তাকে বেঁধে রাখা হবে ৮ ঘণ্টা । আর বুকে সেঁটে দেয়া হবে একটি পোস্টার। যাতে  বড় বড় করে লেখা থাকবে ‘ওয়াইফ বিটার’ অর্থাৎ ‘বউ পেটানো বিশেষজ্ঞ’। সেখানকার আইন  তো তেমনটাই বলে ।

 থাইল্যান্ড: থাইল্যান্ডে কোন নারীর বয়স যদি ত্রিশ বছরের বেশি হয় । আর সেই নারী যদি অবিবাহিত হয়  তাহলে তাকে আইনগতভাবে দেশের সম্পত্তি বলে গণ্য  করা হবে।

ইংল্যান্ড : ইংল্যান্ডে রানীর ছবি সম্বলিত স্ট্যাম্প উল্টো করে লাগানো নিষিদ্ধ।

 মন্টানা :  মন্টানাতে ফোনবুকের মাঝখান দিয়ে ছিঁড়ে ফেলা নিষিদ্ধ ।

 ইসরাইল : ইসরাইলে রবিবার নাক খোঁচানো দণ্ডনীয় অপরাধ।

 ম্যারীল্যান্ড :  ম্যারীল্যান্ডের বালতিমোরে সিনেমা হলে সিংহ নিয়ে যাওয়া নিষিদ্ধ। 

 পর্তুগাল : পর্তুগালে সমুদ্রে স্নান করার সময় মূত্রত্যাগ করা নিষিদ্ধ ।

রেডিওটুডে নিউজ/আ আ

এ এ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের