মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

Radio Today News

শুরু হচ্ছে নতুন দাঁত গজানোর ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৯, ২৬ সেপ্টেম্বর ২০২৩

Google News
শুরু হচ্ছে নতুন দাঁত গজানোর ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল!

নতুন দাঁত গজানোর জন্য জাপানে উদ্ভাবিত একটি ওষুধের কার্যকারিতা পরীক্ষা করতে আগামী বছরের জুলাই থেকে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। জাপানভিত্তিক সংবাদমাধ্যম জাপান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, জাপানের কিয়োটো ইউনিভার্সিটির অর্থায়নের ওষুধটি তৈরি করেছে টরেগেম বায়োফার্মা নামের একটি কোম্পানি। আশা করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে এটি বাজারে পাওয়া যাবে। 

প্রাণী ও মানুষের নতুন দাঁত গজানোর সক্ষমতা রয়েছে। তবে একটি বয়সের পর প্রাণীরা এই সক্ষমতা হারিয়ে ফেলতে থাকে। আর এই সক্ষমতা ফেরানোর জন্য ওষুধ তৈরির চেষ্টা করছেন বিজ্ঞানীরা। 

২০১৮ সালে ল্যাবরেটরি পরীক্ষায় দেখা যায়, স্বাভাবিক সংখ্যক দাঁত রয়েছে এমন একটি ইঁদুরকে এই অ্যান্টিবডি-ভিত্তিক ওষুধ দেওয়ার পর এটির নতুন দাঁত গজিয়েছে।

টরেগেম বায়োফার্মা  জানিয়েছে, তারা  'আনোডোনটিয়া' (জন্মগত কারণে সম্পূর্ণরূপে কোনো দাঁত না থাকা) শিশুদের ওপর ট্রায়াল চালাবে। এ নিয়ে কোম্পানিটির সহ প্রতিষ্ঠাতা কাতসু তাকাহাশি বলেন, আমরা আশা করছি ওষুধটি সমস্যা সমাধানে কাজ করবে। 

টরেগেম বায়োফার্মা আরও জানায়, ভবিষ্যতে পূর্ণ বয়স্ক ব্যক্তিরাও এ ওষুধটি ব্যবহার করতে পারবে। 

কোম্পানিটির প্রেসিডেন্ট হোনোকো কিসো টরেগেম বায়োফার্মার ওয়েবসাইটে জানান, একটি অসুস্থতার জন্য তিনি কিশোর বয়সে দাঁত হারিয়েছিলেন। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের