বুধবার,

০১ মে ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

বুধবার,

০১ মে ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ১৮ এপ্রিল ২০২৪

Google News
ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

চলতি মাসের ১৯ এপ্রিল ভারতের লোকসভা নির্বাচনে ভোট হতে যাচ্ছে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের এ নির্বাচনে ভোটগ্রহণ হবে সাত দফায়। ভারতের যে তিন রাজ্যে সাত দফায়ই ভোট নেওয়া হচ্ছে, তার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। 

এছাড়া উত্তরপ্রদেশ ও বিহারেও সাত দফায় ভোট হবে এবারের নির্বাচনে। সে হিসাবে ১৯ এপ্রিল প্রথম দফায় উত্তরপ্রদেশে ৮ আসন, বিহারের ৪ আসন এবং পশ্চিমবঙ্গ রাজ্যের ৩ আসনের ভোট শুরু হবে। তবে মহারাষ্ট্র দ্বিতীয় সর্বোচ্চ লোকসভা আসনের রাজ্য হলেও সেখানে ভোট নেওয়া হচ্ছে ৫ দফায়। 

এদিকে ৫৪৩ আসনের লোকসভায় বিজেপি এবার দাঁতে দাঁত চেপে লড়াই করার ঘোষণা দিয়েছে। ক্ষমতাসীন এনডিএ জোটের নেতা ভারতীয় জনতা পার্টি এককভাবে এবার ৩৭০ আসনের টার্গেট নিয়ে এগোচ্ছে। আর জোটগতভাবে তাদের লক্ষ্য ৪০০ আসন। গেলবার বিজেপি-এনডিএ জোট ৩০৩ আসন পেয়েছিল, যেখানে লক্ষ্য ছিল ৩০০ আসন। অর্থাৎ ২০১৯ সালের চেয়ে এবার ১০০টি আসন বেশি পেতে চাইছে জোট। 

উত্তরপ্রদেশে রামমন্দির উদ্বোধনের মধ্যদিয়েই বিজেপি তাদের প্রধান প্রচারণা চালিয়েছে বলে মনে করা হয়। আর রাজ্য সরকারও বিজেপিতে রয়েছেন যোগী আদিত্যনাথের মতো বুলডোজার চালানোর হুমকি দেওয়া মুখ্যমন্ত্রী। প্রথম দফা ভোটের তালিকায় আছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের