সোমবার,

১৩ মে ২০২৪,

২৯ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৩ মে ২০২৪,

২৯ বৈশাখ ১৪৩১

Radio Today News

গ্রেপ্তার আতঙ্কে নেতনিয়াহু, ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৬, ২৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:৪৪, ২৮ এপ্রিল ২০২৪

Google News
গ্রেপ্তার আতঙ্কে নেতনিয়াহু, ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বেশ কয়েকজন ইসরায়েলি রাজনৈতিক ও সামরিক নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির করতে যাচ্ছে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

তবে একাধিক ইসরায়েলি সংবাদমাধ্যম জানাচ্ছে নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে জোর চেষ্টা চালাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তর।

ওয়ালা নামের একটি ইসরায়েলি নিউজ সাইটে বেন কেসপিট নামের বিশ্লেষক লিখেছেন, নেতানিয়াহু বর্তমানে প্রচণ্ড চাপে রয়েছেন, তার বিরুদ্ধে হেগের আদালত কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নিলে তা রাষ্ট্র হিসেবে ইসারায়েলের আন্তর্জাতিক মর্যাদা ক্ষুণ্ন করবে। তাই তিনি মার্কিন প্রেসিডেন্টের দপ্তরের সঙ্গে লাগাতার ফোন কল করে যাচ্ছেন।  

ইসরায়েলি পত্রিকা হারেৎজের বিশ্লেষক আমোস হারেল লিখেছেন, ইসরায়েলি সরকার মনে করে আইসিসির প্রসিকিউটর করিম খান এই সপ্তাহে নেতানিয়াহু, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফ চিফ অফ স্টাফ হারজি হালেভির গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করতে পারেন।

আরেক সংবাদমাধ্যম হারেলের মতে, আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধিতে স্বাক্ষরকারী ১২৪টি দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো, ইসরায়েলও এর সদস্য না হলেও গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে ইতিমধ্যেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের