বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

Radio Today News

ভারতে করোনায় মৃত্যু সরকারি হিসেবের চেয়ে ১০ গুণ বেশি হতে পারে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:২১, ২২ জুলাই ২০২১

ভারতে করোনায় মৃত্যু সরকারি হিসেবের চেয়ে ১০ গুণ বেশি হতে পারে

সম্প্রতি সবচাইতে সমন্বিত এক জরিপে জানানো হয়েছে যে, করোনা ভাইরাসের সংক্রমণ চলাকালে ভারতের বর্ধিত মৃতের সংখ্যা সরকারি সংখ্যার চাইতে অভাবনীয় ১০গুণ বেশি হতে পারে।

ভারতের সরকারি মৃতের সংখ্যা ৪,১৪,০০০'র বেশি বলে জানিয়েছে দেশটি। তবে বেশির ভাগ বিশেষজ্ঞদের মতে, নিঃসন্দেহে তা অতীব অল্প গণনা। তবে ভারত সরকার, ঐ ধরণের উদ্বেগকে অতিরঞ্জিত ও বিভ্রান্তিকর বলে নাকচ করে দিয়েছে।

রিপোর্টে বলা হয়- সঠিক সংখ্যা মনে রাখা কঠিন হতে পারে। তবে সত্যিকার মৃতের সংখ্যা সরকারি হিসাবের চাইতে অনেক ভয়াবহ আকারের। 

ভারত সরকারের প্রাক্তন শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা, অরবিন্দ সুব্রামানিয়াম এবং ওয়াশিংটন ভিত্তিক অলাভজনক গবেষণা কেন্দ্র সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট'র দুজন গবেষক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই রিপোর্টটি প্রকাশ করেছে।

রিপোর্টে বলা হয়- এই গণনায় ভারতের অভূতপূর্ব হাসপাতাল পরিস্থিতি বা এবছরের শুরুতে ভয়াবহ ভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্য পরিচর্য্যা ব্যাহত হওয়ায়, বহু মৃতের সংখ্যা বাদ পড়তে পারে।

রিপোর্টে আরো বলা হয়, সত্যিকার মৃতের সংখ্যা এমনকি ১০ লক্ষের মত নয়, তার চাইতেও অনেক বেশি। যা ভারতের বিভক্তি ও স্বাধীনতা লাভের পর নিঃসন্দেহে ভারতের সবচাইতে দুঃখজনক মানবিক বিয়োগাত্মক ঘটনা।

সূত্র: ভোয়াবাংলা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের