শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

প্রেমের সম্পর্ক শেষ করতে চান? যেভাবে বলবেন সঙ্গীকে 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:২৪, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৫৭, ২১ সেপ্টেম্বর ২০২২

প্রেমের সম্পর্ক শেষ করতে চান? যেভাবে বলবেন সঙ্গীকে 

সংগৃহিত ছবি

জীবনে বেশ কয়েক বার প্রেমের সম্পর্কে আবদ্ধ হন অনেকে। কিছু সম্পর্ক কয়েক মাস না পেরোতেই ভেস্তে যায়। আবার কিছু সম্পর্ক বহু বছর টিকে থাকে। ইদানীং তো অনলাইনে প্রেমের ঝোঁক বেড়েছে বহুগুনে। প্রথমে প্রেম, পরে মেলামেশা, কোন কোন ক্ষেত্রে ঘনিষ্ঠতাও হতে দেখা যায়। তবে অনেক ক্ষেত্রেই লক্ষ করা যায় কয়েক মাস যেতে না যেতেই দুজন দুজনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। ইতি টানতে হয় সম্পর্কের। ভাবনা আসে বিচ্ছেদের- তবে এই কথাটা বলা অনেক সময় কঠিন হয়ে পড়ে। কোন কোন বিষয় গুলো মাথায় রেখে বিচ্ছেদের কথা বলা যেতে পারে চলুন জেনে নিই।

১) সম্পর্কের এক পর্যায়ে গিয়ে হয়তো ' ঝামেলা' মনে হয়, যেন অসহ্য আর অশান্তিময় লাগে সম্পর্কটাকে, সেক্ষেত্রে এই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই শ্রেয়। দিনকে দিন সম্পর্ক তিক্ততার দিকে চলে যাবার আগে আলাপচারিতার মাধ্যমে নিজেদের ভিতর তা ঠিক করে নেওয়া উচিত। তাই আপনি যে এই সম্পর্কটাকে আর সহ্য করতে পারছেন না বা আর থাকতে চাচ্ছেন না এই সম্পর্কে তা সঙ্গীকে বুঝিয়ে বলুন।

২) ঝগড়া বিবাদের মাধ্যমে সম্পর্ক শেষ করা উচিত না। বরং সঙ্গীকে এভাবে বলা উচিত যে, তার সঙ্গে যে দিনগুলো কেটেছে সেগুলো সুখের ছিল, কিন্তু এখন আর সেই সুখ বা উষ্ণতার আচঁ আপনি অনুভব করছেন না। 

৩) এক ছাদের নিচে নিজেদের অতিবাহিত দিনগুলোতে জন্ম নেয় এক ধরনের অধিকারবোধ। কিন্তু বিচ্ছেদের পর বন্ধুত্ব থাকলেও সেই ঘনিষ্টতা থাকা উচিত নয়। বরং নিজের বর্তমান অবস্থার কথা মাথায় রেখে সচেতন থাকা দরকার। বিচ্ছেদের পর বন্ধুত্ব থাকলেও যেন পিছুটান না থাকে তা মনে রাখতে হবে। 

৪) অনেকেই আছেন যারা বিচ্ছেদের পর রাগ বা অভিমান থেকে প্রাক্তনের সম্পর্কে পাঁচজনের কাছে নেগেটিভ কথা বলেন যেটা কিন্তু একেবারেই কাঙ্ক্ষিত নয়। অতীতের সম্পর্কটাকে যদি শ্রদ্ধা করতে চান বা বিচ্ছেদের পর যদি বন্ধুত্ব বজায় রাখতে চান তবে অবশ্যই সঙ্গীর আত্মমর্যাদাকে সম্মান করতে হবে। কোন সম্পর্ক থাকুক বা না থাকুক দুজনের ভিতর সম্মানের জায়গা যেন সব সময় বিদ্যামান থাকে সেটা মনে রাখা অত্যান্ত গুরুত্বপূর্ণ।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের