মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

Radio Today News

খুশকি নিরাময়ে ব্যবহার করুন পেঁয়াজের রস

সানজিদা যুথী

প্রকাশিত: ১৬:৫৮, ২৭ নভেম্বর ২০২১

আপডেট: ১৮:৩৪, ২৭ নভেম্বর ২০২১

খুশকি নিরাময়ে ব্যবহার করুন পেঁয়াজের রস

ফাইল ছবি

শীত মৌসুম এলেই অনেকের মাথায় খুশকি সমস্যা দেখা দেয় যা খুবই অস্বিকর একটি বিষয়। সাধারনত মাথার ত্বকের মরা কোষ এবং ছত্রাকের আর্বিভাবের কারনে খুশকি হয়ে থাকে। এছাড়া মাথার ত্বকে অতিরিক্ত তেল নিঃসৃত হওয়া ও জেনেটিক কারনেও খুশকি হয়ে থাকে। তাই যারা খুশকি সমস্যায় পড়েছেন তারা ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

হ্যা! আপনি চাইলে রান্না ঘরে থাকার পেঁয়াজ দিয়ে আপনি আপনার মাথার খুশকি র্নিমূল করতে পারেন। জেনে নিন পেঁয়াজ দিয়ে মাথার খুশকি নির্মূল করার উপায়-

১. আপনি হয়ত জানলে অবাক হবেন যে পেঁয়াজ চুলের যত্নে কতটা উপকারি। এটি চুলের গোড়া শক্ত করা থেকে শুরু করে চুল বৃদ্ধি, এমনকি চুল ঘন করার ক্ষেত্রে ও দুর্দান্ত কার্যকর। এছাড়া খুশকি তাড়াতে পেঁয়াজের রস দারুণ কাজ করে। দুটি মাঝারি সাইজের পেঁয়াজ প্রথমে কুঁচি করে কেটে সামান্য পানি মিশিয়ে থেতো করে রস বের করে নিন। এর পর ওই রসে তুলো ভিজিয়ে ভালো ভাবে মাথায় লাগিয়ে নিন। এরপর ১৫ থেকে ২০ মিনিট রাখার পর ভালো ভাবে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এ পদ্ধতি চাইলে আপনি সপ্তাহে তিন দিন করতে পারেন।
 
২. এছাড়া নারিকেল তেলের সাথে পেঁয়াজের রস মিশিয়ে মাথায় লাগালে এর কার্যকারিতা আরও অনেকাংশে বেশী। দুই টেবিল চামচ নারিকেল তেলের সাথে দুই টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। তারপর চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করুন এবং ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ফেলুন। দেখবেন এতে আপনার চুল যেমন মসৃণ ঝর ঝরে হবে তেমনি খুশকিও দুর হবে।

৩. খুশকি দূর করতে আরও একটি পদ্ধতিতে আপনি পেঁয়াজের ব্যবহার করতে পারেন সেটি হলো, অলিভ ওয়েল। তিন টেবিল চামচ পেঁয়াজের রসের সাথে দেড় টেবিল চামচ অলিভ ওয়েল প্রথমে ভালো ভাবে মিশিয়ে নিন। তারপর ভালোভাবে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে ম্যাসেজ করুন। দুই ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

এই নিয়মে আপনি যদি চুলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন তাহলে খুশকি সমস্যা খুব সহজেই দূর হবে যাবে। আর আপনার চুল হবে ঘন মসৃণ আর প্রাণবন্ত।

রেডিওটুডে নিউজ/জেএফ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের