বুধবার,

০১ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

বুধবার,

০১ মে ২০২৪,

১৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

বাড়লো বোতলজাত সয়াবিনের দাম, কমলো খোলা তেল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৪, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:৫১, ১৮ এপ্রিল ২০২৪

Google News
বাড়লো বোতলজাত সয়াবিনের দাম, কমলো খোলা তেল

খোলা বাজারে ভোজ্যতেলের দাম খুচরা লিটারপ্রতি ২ টাকা কমানো হয়েছে। তবে বোতলজাত তেলে লিটারপ্রতি ৪ টাকা বাড়িয়েছে ট্যারিফ কমিশন। আজ বৃহস্পতিবার থেকেই কার্যকর হবে নতুন দাম।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, ভোজ্যতেল সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে এ দাম সমন্বয় করা হয়েছে।

বোতলজাত তেলে লিটারে ৪ টাকা বাড়িয়ে ১৬৭ টাকা এবং খোলা বাজারে লিটারপ্রতি ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে।
প্রতিমন্ত্রী আরও জানান, তেলের ট্যাক্স ১৫ থেকে ১০ শতাংশ করা হয়েছিল।  সেজন্য দাম কমেছিল। তবে বাজারে যাতে প্রভাব না পড়ে এজন্য দ্রুত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টিটু বলেন, ৮০০ থেকে ৮১৮ টাকা হয়েছে ৫ লিটারের বোতল। সুপার পামওয়েল ১৩৫ টাকা লিটারে বিক্রি করতে হবে।

প্রতিমন্ত্রী জানান, সাপ্লাই চেইন ঠিক রাখার জন্য বোতলজাতে তেলের দাম  বাড়ানোর প্রয়োজন ছিল। খুচরা বাজারে যেটা কমানো সম্ভব হয়েছে বোতলজাতে সেটা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, বাজারে মুল্যস্ফীতির জন্য আগামী বাজেটে একটি প্রতিফলন থাকবে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা হয়েছে।

টিটু বলেন, ইরান ইসরায়েলের ঘটনার প্রেক্ষিতে খাদ্যপণ্য আমদানির জন্য বিকল্প বাজার খুঁজতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য কাজ শুরু করেছে মন্ত্রণালয়। কোন কোন দেশ থেকে কি কি পণ্য আমদানি করা যায় সেগুলোর খোঁজ নিয়ে শিগগিরই সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীকে জানানো হবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের