শুক্রবার,

১৭ মে ২০২৪,

২ জ্যৈষ্ঠ ১৪৩১

শুক্রবার,

১৭ মে ২০২৪,

২ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় অস্ট্রিয়া

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:০২, ২৯ এপ্রিল ২০২৪

Google News
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় অস্ট্রিয়া

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রিয়া। সোমবার (২৯ এ‌প্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানান অস্ট্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ।

ভি‌য়েনার স্থায়ী মিশন জানায়, ভিয়েনার ঐতিহাসিক হফবার্গ প্যালেসে আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে হাসান মাহমুদের দ্বিপাক্ষিক বৈঠকে দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে পারস্পরিক স্বার্থের বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হয়।

দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি ও প্রাণিসম্পদ, অভিবাসন ও গতিশীলতা, জলবায়ু পরিবর্তন এবং বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি স্নাতকোত্তর সুবিধার ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করতে সম্মত হয়েছেন। তারা দ্বিপাক্ষিক বাণিজ্য বহুগুণ বৃদ্ধি করতে সম্মত হয়েছে। উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে দ্বৈত কর পরিহার সংক্রান্ত খসড়া চুক্তি দ্রুত সই করার আহ্বান জানিয়েছেন। তারা ম‌বি‌লি‌টি অ্যান্ড মাই‌গ্রেশান সংক্রান্ত খসড়া সমঝোতা স্মারক দ্রুত চূড়ান্ত করতে সম্মত হয়েছেন।

বাংলাদেশের অনুকরণীয় অর্থনৈতিক উন্নয়ন এবং বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি সক্ষম শিল্প, প্রকৌশল, উন্নত উৎপাদন, কৃষি প্রক্রিয়াকরণ, চামড়া, ওষুধ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে অস্ট্রিয়াকে বিনিয়োগের আমন্ত্রণ জানান। বৈঠকে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গ ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলার বিষয়ে অস্ট্রিয়ার সিদ্ধান্তের কথা অবহিত করেন।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের