শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

প্রথম বেসামরিক স্পেসএক্স রকেট উৎক্ষেপণ

মহাকাশ পর্যটন ব্যবসায় নতুন যুগের সূচনা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২১

Google News
মহাকাশ পর্যটন ব্যবসায় নতুন যুগের সূচনা

স্পেসএক্স রকেট জাহাজে চড়ে কক্ষপথে প্রথম সব বেসামরিক ক্রু উৎক্ষেপণ করা হয়েছে। সর্বপ্রথম বেসামরিক স্পেসএক্স ক্রু মহাকাশে উৎক্ষেপণ করে। ফ্লাইট স্পেসএক্সের মালিক এলন মাস্কের নতুন কক্ষপথ পর্যটন ব্যবসায়ের অভিষেক উপলক্ষে, ক্রুদের টিকিটের দাম ২০০ মিলিয়ন ডলার।

কক্ষপথের জন্য আবদ্ধ প্রথম সর্ব-বেসামরিক ক্রু মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্য থেকে একটি স্পেসএক্স রকেট জাহাজে চড়ে উৎক্ষেপণ করা হয়েছে, যা মহাকাশ পর্যটন ব্যবসায় নতুন যুগের সূচনা করলো।

বিলিয়নিয়ার ই-কমার্স এক্সিকিউটিভ জ্যারেড আইজাকম্যান এবং তার সাথে যোগদানের জন্য বেছে নেওয়া তিনজন কম ধনী বেসরকারি নাগরিককে নিয়ে মহাকাশযানটি কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে বুধবার রাতে (০০:০৩ জিএমটি বৃহস্পতিবার) তুলে নেওয়া হয়।

লঞ্চের একটি স্পেসএক্স ওয়েবকাস্ট দেখিয়েছে যে, ৩৮ বছর বয়সী আইজ্যাকম্যান এবং তার ক্রু-সহকারীরা- সিয়ান প্রক্টর, ৫১, হেইলি আর্সেনউক্স, ২৯, এবং ক্রিস সেমব্রোস্কি, ৪২- স্পেসএক্স ক্রুরার ড্রাগন ক্যাপসুলের চাপযুক্ত কেবিনে বসে কালো হেলমেট পরে এবং সাদা ফ্লাইট স্যুট পরিহিত ছিলেন।

ক্যাপসুলটি ফ্লোরিডার আকাশে গর্জন করে কোম্পানির পুনরায় ব্যবহারযোগ্য দুই-স্তরের ফ্যালকন ৯ রকেটের উপরে অবস্থিত এবং তার সাধারণ ডকিং হ্যাচের জায়গায় একটি বিশেষ পর্যবেক্ষণ গম্বুজ লাগানো হয়েছে।

মিশন কর্মকর্তারা জানিয়েছেন, ফ্লাইট, প্রথম ক্রু মিশন যা পেশাদার মহাকাশচারী ছাড়াই কক্ষপথে যাত্রা করেছিল, লঞ্চ থেকে আটলান্টিকের স্প্ল্যাশডাউন পর্যন্ত প্রায় তিন দিন চলবে বলে আশা করা হচ্ছে। রয়টার্স

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের