শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

২৪ ঘন্টা নজরদারিতে থাকবে ফেসবুক-ইউটিউব

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০২১

Google News
২৪ ঘন্টা নজরদারিতে থাকবে ফেসবুক-ইউটিউব

ফাইল ছবি

দেশে ২৪ ঘণ্টা সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি রাখবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মূলত ফেসবুক ও ইউটিউবে এই নজরদারির মাধ্যমে ব্যক্তিগত, সামাজিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় যে কোনো আপত্তিকর বিষয় দ্রুত শনাক্ত করা যাবে। একই সঙ্গে অপসারণে দ্রুত পদক্ষেপ নেওয়া যাবে।  

এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম নিয় আমরা সাইবার সিকিউরিটি সেল নামে একটি বিশেষ সেল গঠন করা হয়েছে। নজরদারি চালানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করছি।

ডাক ও টেলিযোগাযোগ সচিব আফজাল হোসেন বলেন, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর কনটেন্ট অপব্যবহার করতে উদ্যোগ নেয়া হয়েছে। আপত্তিকর কনটেন্ট, ভিডিওর ফলে শিশুরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা দ্রুত অপসারণে ব্যবস্থা নেয়া যাবে।

সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে করে আপত্তিকর মন্তব্য ও ‘সাইবার বুলিং’য়ের শিকার হচ্ছেন অনেকে। সম্প্রতি অনেকের ব্যক্তিগত ও গোপনীয় ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

এ অবস্থায় উচ্চ আদালত নাগরিকদের ব্যক্তিগত ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার ঘটনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভূমিকার কড়া সমালোচনা করেন।

নানা সমালোচনার মুখে সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটভিত্তিক সব ওয়েবসাইট ২৪ ঘণ্টা নজরদারির আওতায় আনার উদ্যোগ নিয়েছে বিটিআরসি।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের