শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

সব স্মার্টফোনের জন্য একই চার্জার বাধ্যতামূলক করার প্রস্তাব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৩:৩০, ২৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২৩:৩৩, ২৪ সেপ্টেম্বর ২০২১

Google News
সব স্মার্টফোনের জন্য একই চার্জার বাধ্যতামূলক করার প্রস্তাব

প্রতীকী ছবি

স্মার্টফোন এবং ছোট আকারের ইলেকট্রনিক যন্ত্রের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে একই ধরনের চার্জার তৈরির জন্য নতুন নিয়ম তৈরির প্রস্তাব করেছে ইউরোপিয়ান কমিশন। খবর বিবিসির।

প্রস্তাবটিতে বলা হয়, ইউরোটিয়ান ইউনিয়নে বিক্রি হওয়া সব স্মার্টফোনে ইউএসবি-সি চার্জার থাকতে হবে। প্রস্তাবে চার্জিং স্পিডের বিষয়টিও উল্লিখিত হয়েছে। অর্থাৎ ফাস্ট চার্জ হতে পারে, এমন সব ডিভাইস একই সময়ের মধ্যে চার্জ হবে বলে বলা হচ্ছে।

এই পদক্ষেপ নেয়ার পেছনে মূল লক্ষ্য বর্জ্য কমানো। এরকম নিয়ম তৈরি হলে নতুন যন্ত্র কিনলেও গ্রাহকরা পুরনো চার্জার ব্যবহার অব্যাহত রাখবে বলে মনে করা হচ্ছে।

তবে এই পদক্ষেপ প্রযুক্তির ক্ষেত্রে উদ্ভাবনীকে ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কা প্রকাশ করেছে অ্যাপল। সংবাদমাধ্যম বিবিসিকে প্রতিষ্ঠানটি জানিয়েছে, আমাদের আশঙ্কা এক ধরণের চার্জার তৈরিতে কড়া বাধ্যবাধকতা থাকলে তা উদ্ভাবনকে উৎসাহিত করা বদলে ব্যহত করবে, যার ফলে ইউরোপ এবং সারাবিশ্বের গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হবেন।

বর্তমানে অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনের সাথে একটি ইউএসবি মাইক্রো-বি চার্জিং পোর্ট থাকে। অনেক অ্যান্ড্রয়েড ফোনেই বর্তমানে ইউএসবি-সি চার্জিং পোর্টও থাকে।

২০১৮ সালে ইউরোপিয়ান ইউনিয়নে যে পরিমাণ মোবাইল ফোনের চার্জার বিক্রি হয়েছিল, সেগুলোর প্রায় অর্ধেকই ছিল ইউএসবি মাইক্রো-বি চার্জার। ঐ বছরে ২৯% ফোনের চার্জারের সাথে ছিল ইউএসবি সি কানেক্টর এবং ২১% ক্ষেত্রে ছিল লাইটনিং কানেক্টর।

বর্তমানে প্রস্তাবিত নিয়ম অনুযায়ী যেসব ডিভাইসের জন্য একই ধরণের চার্জার থাকতে হবে, সেগুলো হল- স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, হেডফোন, পোর্টেবল স্পিকার ও হাতে ধরে ব্যবহার করারর ভিডিও গেম কনসোল। তবে এই তালিকায় ইয়ারবাড, স্মার্ট ওয়াচ এবং ফিটনেস ট্র্যাকারকে অর্ন্তভুক্ত করা হয়নি।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের