শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

নতুন ফিচার নিয়ে এল মেসেঞ্জার

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:৩১, ১ ফেব্রুয়ারি ২০২২

Google News
নতুন ফিচার নিয়ে এল মেসেঞ্জার

প্রতীকী ছবি

ফেসবুক মেসেঞ্জার নিয়ে এসেছে নতুন ফিচার। চালু করেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। ফিচারটিতে দু'জনের বার্তা আদান-প্রদানের তথ্যচিত্র ওই দুজন ছাড়া আর কেউ দেখতে পাবে না। তাই একান্টউ হ্যাক হলেও চ্যাটকারীদের ভয় থাকছে না।

 তথ্যপ্রযুক্তির দুনিয়ায় ফেসবুক মেসেঞ্জার দীর্ঘদিন ধরে জনপ্রিয়। এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা হয়েছে সহজ। দেশ-বিদেশের মানুষ নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারছে খুব সহজেই।

তবে বিভিন্ন সময় ঘটছে বিপত্তিও। হ্যাকিং বা অসাবধানের সুযোগে একজনের তথ্য পেয়ে যায় অন্যজন। এসব দিক খেয়াল রেখে ফেসবুক নিয়ে এসেছে নতুন ফিচার।

চালু করেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। যা আগে ছিলো সীমিত তবে এবার সবাই তা ব্যবহার করতে পারবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা গোপনীয় চ্যাট করতে পারবে এবং তৃতীয় পক্ষ সহজে তা নিতে পারবে না।

তথ্য প্রযুক্তি বিশ্লেষক তানভীর জোহা জানান, মেসেঞ্জারের গোপন কথোপকথন সর্ম্পকিত তথ্যগুলো হ্যাকাররা আর পাবেনা। যার ফলে বার্তা প্রেরনকারীর মেসেজগুলো একটি সুনির্দিষ্ট সময় পর্যন্ত সুরক্ষিত থাকবে। এবং হিস্ট্রিগুলো অটোমেটিক মুছে হয়ে যাবে।

মেসেঞ্জারে চালু হয়েছে স্ক্রিনশট ওয়ার্নিং ফিচার। এর মাধ্যমে কেউ স্ক্রিনশট নিলে ইউজারদের নোটিফাই করা হবে।

তানভীর জোহা বলেন, ফেসবুকের মেসেঞ্জারে নতুন যে আপটেডটি এসেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। যদিও এর ব্যবহার আগে খুব সীমিত আকারের ছিল, কিন্তু এখন ব্যাপক বিস্তৃতি লাভ করেছে।

এছাড়াও  নির্দিষ্ট কোনও মেসেজে বিভিন্ন ধরনের জিআইএফ, স্টিকার, রিয়্যাকশন, রিপ্লাই ইত্যাদির অপশনও চালু করেছে ফেসবুক মেসেঞ্জার।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের